আর্কাইভ থেকে এশিয়া

লিঙ্গ পরিবর্তন করা দম্পতির ঘরে এলো সন্তান

সন্তানের মা-বাবা হলেন ভারতের আলোচিত ট্রান্সজেন্ডার (লিঙ্গ পরিবর্তন করা) দম্পতি। কেরালা রাজ্যের একটি সরকারি হাসপাতালে জাহাদ নামের একজন ট্রান্সম্যান (নারী থেকে পুরুষ হওয়া ব্যক্তি) স্থানীয় সময় বুধবার শিশুটিকে প্রসব করেন।

সন্তান জন্ম দেওয়ার পর জাহাদ বলেছেন, ‘এটি আমার জীবনের সবচেয়ে আনন্দের দিন।’

জাহাদের সঙ্গী জিয়া বলেন, ‘নবজাতক এবং তার সঙ্গী জাহাদ (যিনি সন্তান প্রসব করেছেন) দুজনেই সুস্থ আছেন। ভারতের একটি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে সিজারিয়ান সেকশনের মাধ্যমে (সকাল ৯.৩০) শিশুটির জন্ম হয়।’

তবে ট্রান্স দম্পতি ওই নবজাতকের লিঙ্গ পরিচয় প্রকাশ করেননি।

ভারতের কেরালা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ ট্রান্সজেন্ডার এই দম্পতিকে অভিনন্দন জানিয়েছেন। তাদের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করার ইচ্ছাও প্রকাশ করেছেন। বীণা জর্জ কেরালার কোঝিকোড় মেডিকেল কলেজের আইএমসিএইচ (মাতৃ ও শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট) চিকিৎসকদের সতর্ক থাকতে এবং তাদের উভয়কে বিনামূল্যে সমস্ত প্রয়োজনীয় চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

কোঝিকোড়ের উম্মালাথুর অঞ্চলের বাসিন্দা জিয়া পাভাল এবং জাহাদ ফাজিল। জিয়ার জন্মগত লিঙ্গ পরিচয় পুরুষ। তিনি লিঙ্গ পরিবর্তন করে নারী হয়েছেন এবং অন্যদিকে জাহাদ জন্মেছিলেন নারী হয়ে পরে লিঙ্গ পরিবর্তন করে পুরুষ হয়েছেন। তবে স্ত্রী থেকে পুরুষ হওয়ার সময় জাহাদের শরীর থেকে ইউটেরাস এবং সন্তানধারণে প্রয়োজনীয় অন্যান্য জননাঙ্গ বাদ দেওয়া হয়নি। তবে তার স্তন বাদ দেওয়া হয়। তাই চিকিৎসকরা তাকে আশ্বাস দিয়েছিলেন তিনি সন্তানধারণ করতে পারবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন