আর্কাইভ থেকে ফুটবল

অবশেষে বার্সা-নেইমার দ্বন্দ্বের অবসান

২০১৩-১৭ সাল পর্যন্ত বার্সেলোনার জার্সি গায়ে স্বপ্নের মতো সময় কাটিয়েছেন নেইমার জুনিয়র। বহু গোল উদযাপন, জয়-পরাজয়ের সাক্ষী হওয়া অবশ্য শেষ হয়েছে তিক্ত অভিজ্ঞতায়। বার্সা-নেইমার বিচ্ছেদের পর থেকে শেষ ৪ বছর এই দুই পক্ষের দেখা হয়েছে কেবল আদালতে। তবে অবশেষে সেই দ্বন্দ্বে ইতি টেনে দুই পক্ষই রাজি হয়েছে মামলা প্রত্যাহারের।
 
২০১৭ সালে ২২ কোটি ২০ লাখ ইউরো রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন নেইমার। এর ৯ মাস আগে ক্যাম্প ন্যুয়ের দলটির সঙ্গে নতুন চুক্তি করেছিলেন এই ফরোয়ার্ড। সেই নতুন চুক্তিতে 'লয়্যালিটি বোনাস' হিসেবে তাকে ৪ কোটি ৬৩ লাখ ইউরো বোনাস দেওয়ার শর্ত ছিল উল্লেখ করে বার্সেলোনার বিরুদ্ধে অভিযোগ করেন নেইমার। বার্সেলোনা তখন নেইমারের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের আলাদা অভিযোগ এনে মামলা ঠুকে দিয়েছিল।

তবে গত বছরের জুনে নেইমারের করা মামলা খারিজ করে দেয় স্পেনের একটি আদালত। উল্টো নেইমারকে আদেশ দেয়, ক্ষতিপূরণ হিসেবে ৬৭ লাখ ইউরো সাবেক ক্লাবকে দিতে। ওই রায়ের বিরুদ্ধে আপিল করার পাশাপাশি কাতালান দলটির বিরুদ্ধে নতুন মামলাও করেছিলেন নেইমার। ফলে শেষ ৪ বছর পর্যন্ত এই দুই পক্ষের সময় কেটেছে আদালতের চক্কর কাটতে কাটতে। 
 
যাতে অবশেষে একটা সমাপ্তি আসলো। এক বিবৃতিতে সোমবার দুই পক্ষের মাঝে চলমান সমস্যা বন্ধুত্বপূর্ণভাবে মিটিয়ে ফেলা হয়েছে বলে জানায় স্প্যানিশ ক্লাবটি। কাতালান ক্লাবটি জানিয়েছে, ‘কেউ কারও বিপক্ষে আর আদালতে লড়াই চালিয়ে যাবে না। সিভিল অ্যান্ড লেবার কোর্টে যে মামলাগুলো সেগুলো প্রত্যাহার করে নেয়া হবে।’ জানা গেছে, গত ১ মাস ধরে বার্সেলোনার আইনজীবিরা এ নিয়ে একটা ঐকমত্যে পৌঁছার চেষ্টা করছেন। আদালতের বাইরে হওয়া এই সমাঝোতার কারণে বার্সা-নেইমার দ্বন্দ্বের অবসান হলো। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন