আর্কাইভ থেকে বাংলাদেশ

দাদাগিরি পছন্দ করে না ভারত: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, ভারতে সরকার পরিবর্তন হতে পারে, কিন্ত বাংলাদেশ ভারতের সম্পর্ক সব সময় অটুট থাকবে। 
মোদির বাংলাদেশ সফরের সময় আলোচনার বিষয় বস্তু চূড়ান্ত  হয়নি, জানিয়ে তিনি আরো বলেন,  ভারতের দাদাগিরির কোনই ইচ্ছে নেই। রোহিঙ্গা সংকট সমাধানে ভূমিকা রাখার চেষ্টা করছে ভারত । 

আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ডিকাব টকে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশিদের সবসময় ভিসা দেওয়ার ব্যাপারে ভারত উদার থাকে। করোনার কারণে আমরা হয়তো পর্যটকদের ভিসা দিতে পারছি না। তারপর গতকাল রোববারও (১৪ ফেব্রুয়ারি) আমরা এক হাজার ৬০০ ভিসা দিয়েছি। 

দোরাইস্বামী আরও বলেন, আমি জানি না, কেন আমাদের ভুল বোঝা হয়। কীভাবে বড় ভাইসুলভ আচরণ হয় জানি না। বাংলাদেশের সঙ্গে আমাদের সবচেয়ে বড় বাণিজ্যিক সম্পর্ক। আমাদের ২৮ ভাগ অর্থনীতি বাংলাদেশের সঙ্গে। তাই ভারত দাদাগিরি পছন্দ করে না। 

ভারতীয় হাইকমিশনার বলেন, নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরে জ্বালানি, বঙ্গবন্ধু-বাপু জাদুঘরের উদ্বোধনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। 

তিনি আরও বলেন, বাংলাদেশের উন্নতি ভারতের উন্নতি হিসেবে দেখে। কোনো ষড়যন্ত্রের তথ্যে কান দেবেন না। আমরা সবসময় পারস্পরিক উন্নতিতে বিশ্বাস করি। বাণিজ্য, মানুষের সঙ্গে মানুষের, সরকারের সঙ্গে সরকারের উন্নতি আমাদের লক্ষ্য। 

ভালো বন্ধুত্বকে আমরা আরো এগিয়ে নিতে চাই উল্লেখ করে বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, আমাদের ভালো ভবিষ্যৎ নির্ভর করছে আমাদের সম্পর্ক কতটা শক্ত, তার ওপর।

তিস্তা চুক্তি নিয়ে তিনি বলেন, তিস্তা চুক্তি না হওয়াটা একটা দুঃখজনক। তিস্তা নিয়ে আমরা রাজ্যসরকারের সঙ্গে আলোচনা করে যাচ্ছি, তাদের কারণে চুক্তি করা সম্ভব হচ্ছে না।

সীমান্তে সব হত্যায় বিএসএফ ঘটায় না। এটা রোধ করতে দু’পক্ষকেই সচেষ্ট হতে হবে বলে জানান তিনি।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন