আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

করোনার চেয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা কঠিন: বিল গেটস

করোনাভাইরাসের চেয়ে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার মোকাবিলা করা অনেক কঠিন কাজ। ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তার নতুন বই হাউ টু অ্যাভোয়েড অ্যা ক্লাইমেট ডিজাস্টার নিয়ে কথা বলতে গিয়ে এসব জানান তিনি।

বিবিসি জানায়, প্রযুক্তি কীভাবে এই সংকট মোকাবিলায় সহায়তা করতে পারে তার ওপর গুরুত্ব দিয়েছেন বিল গেটস। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন পরিস্থিতি মোকাবিলা বেশ কঠিন, সে তুলনায় খুব, খুব, খুব সহজ কাজ করোনা মোকাবিলা। জলবায়ু পরিবর্তনে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলা করা হবে সবচেয়ে আশ্চর্যজনক মানবিক কাজ। এর চেয়ে খুবই সহজ করোনা মোকাবিলা।

বিল গেটস বলেন, পৃথিবীতে প্রতি বছর ৫১ বিলিয়ন গ্রীন হাউস গ্যাস যোগ হচ্ছে। এই সংখ্যা শূন্যতে নামিয়ে আনার প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি।

জলবায়ু সম্পর্কে দুটি সংখ্যা জানতে হবে বলে উল্লেখ করেন গেটস। বায়ু ও সৌরশক্তি বিদ্যুতের ব্যবহার কমিয়ে আনতে পারে মন্তব্য করে বলেন, এই উৎস থেকে নির্গত হওয়া গ্যাসের পরিমাণ ৩০ ভাগের কম। স্টিল, সিমেন্ট, পরিবহন ব্যবস্থা ও উৎপাদনকারী প্রতিষ্ঠান যে ৭০ শতাংশ গ্যাস নির্গত করে তাও কমিয়ে আনতে হবে।

বিল গেটস বলেন, বেসরকারি খাতগুলোকে বলতে হবে আমরা সবুজ পণ্য চাই।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন