আর্কাইভ থেকে দেশজুড়ে

অপরিকল্পিত লকডাউনে সুফল আসছে না

সারাদেশের ন্যায় রাজশাহীতে চলছে কঠোর লকডাউন। কঠোর লকডাউনের আজ (বুধবারবার) ৬তম দিন। দিন যত গড়াচ্ছে কঠোর লকডাউন বাস্তবায়ন ততইটাই ঢিলেঢালা হয়ে যাচ্ছে। রাস্তায় বাড়ছে যানবাহন, চলাচল বাড়ছে মানুষের। করোনায় মৃত্যু বাড়ার কারণে মূলত মানুষকে ঘরে রাখার জন্য এই কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। কিন্তু মানুষ আর ঘরমুখি নেই। 

প্রথম দিকে লকডাউনের বিধিনিষেধ মানতে দেখা গেলেও এখন রাজশাহী মহানগরীর রাস্তাঘাটের সর্বত্রই যানবাহনের দাপট। বিশেষ করে সকালের দিকে লকডাউন থাকছে ঢিলেঢালা, বিকেল হলে হচ্ছে কঠোর। আর কঠোর লকডাউনেও রাস্তাঘাটে যানবাহনের দাপট বেমানান বলে মনে করছেন সচেতন মানুষ। চিকিৎসকরা বলছেন, লকডাউনে কোনো সুফল আসছে না। এমনকি লকডাউনের কোনো কার্যকারিতাও নেই। এভাবে লকডাউন চললে সারাবছরেও কোনো সুফল আসবে না। বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিত লকডাউনে কোনো সুফল আসবে না, প্রয়োজন পরিকল্পিত কঠোর লকডাউন।
কঠার লকডাউনের মধ্যে দেশে করোনায় মৃত্যুর অতিতের সব রেকর্ড ছাড়িয়েছে। সারাদেশের ন্যায় রাজশাহীতেও হুহু করে বাড়ছে মৃত্যু, বাড়ছে শনাক্ত। গত ২৪ঘন্টায় (মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত) করোনা ও করোনার উপসর্গ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন ১৮ জন। 

এরমধ্যে রাজশাহীর ৬, পাবনার ৭, নাটোরের ৩ জন, কুষ্টিয়া ও মেহেরপুরের ১ জন করে মারা গিয়েছেন। এরমধ্যে করোনায় মারা গিয়েছেন ৬ জন এবং এর উপসর্গ নিয়ে মারা গিয়েছেন ১২ জন। বিশেষ করে লকডাউনের মধ্যে গত ৫৮ দিনে রামেক হাসপাতালে ৮৫৫ জনের মৃত্যু হয়েছে। শনাক্তের হার দ্বিগুন। গত ২৪ ঘন্টায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ৫৫৮ জনের আর করোনা শনাক্ত হয়েছে ১২৭ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২.৭৫%।  

এছাড়াও কয়েকদিনের হিসাব অনুযায়ী সোমবার রাজশাহীতে এ মৃত্যুর সংখ্যা ছিল ১৭ জন। এর আগের দিন মৃত্যু হয়েছিল ১৪ জনের। মঙ্গলবার এ মৃত্যু গিয়ে দাঁড়ায় ২১ জনে। আর আজ বুধবার মৃত্যু হলো ১৮জনের।  দেশে করোনায় শনাক্তের হার যেমন বিগত দিনের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। তেমনি রাজশাহীতেও তার ব্যতিক্রম হয়নি। মৃত্যুর সাথে রাজশাহীতে করোনা শনাক্তের হারও অনেক এগিয়ে গেছে। 

সামনের দিনগুলোতে রাজশাহীর অবস্থা আরো খারাপ হতে যাচ্ছে তা বলার অপেক্ষা রাখে না। চলতি মাসে রাজশাহীতে করোনায় মৃত্যুর হিসাব দেখলে বোঝা যায়, রাজশাহী কোন পথে যাচ্ছে। এখন প্রশ্ন দেখা দিয়েছে লকডাউনের মধ্যেও কেনো করোনায় মৃত্যু ও শনাক্ত বাড়ছে। এ প্রশ্নে উত্তর খুঁজতে গিয়ে অভিজ্ঞমহল ও চিকিৎসকরা বলছেন, কঠোর লকডাউনেও কোনো কিছুই থেমে নেই। শুরু থেকেই লকডাউন যে কড়াকড়ি হওয়ার কথা ছিল তা হয়নি। মাঠে জেলা প্রশাসন, নগর পুলিশ, সেনাবাহিনী রয়েছে। তারপরও মানুষ ঘর থেকে বাইরে বের হচ্ছেন। কেন বের হচ্ছেন তার উত্তরটা কিন্তু খুব সহজেই পাওয়া যাচ্ছে।

চলতি লকডাউনের এখনো বাকি এক সপ্তাহ। যে জন্য কঠোর লকডাউন দেয়া হয়েছে তার সুফল আসছে না। লকডাউন দেয়া হয়েছিল করোনার সংক্রমণ কমানোর জন্য। কিন্তু লকডাউনের মধ্যে সারাদেশের ন্যায় রাজশাহীতে করোনায় মৃত্যু ও শনাক্ত রেকর্ড ছাড়িয়ে গেছে। এসবের মূলে মানুষের সচেতনাতাকেই দায়ি করছেন চিকিৎসকরা। চিকিৎসকরা বলছেন, প্রচার-প্রচারণার দিক থেকে রাজশাহী অনেক এগিয়ে থাকলেও মানুষের মধ্যে সচেতনা অনেকটাই কমে গেছে। গ্রাম থেকে শহর, সবখানেই মানুষ একেবারে উদাসিন। মাস্ক ব্যবহার করলেও তা থাকছে থুতলির নিচে। সামাজিক দূরত্বের কথা বলা হলেও তা উপেক্ষিত।

কঠোর লকডাউনের তৃতীয় দিন থেকে রাজশাহী নগরীতে বাড়তে শুরু করেছে মানুষ ও যানবাহনের চলাচল। দিন যত যাচ্ছে নগরীতে যানবাহন ততই বাড়ছে। খুলতে শুরু করেছে দোকানপাট। বুধবার সকাল থেকে রাস্তাঘাটে যানবাহনে পরিপূর্ণ দেখা। সকালের দিকে নগরীর জিরোপয়েন্টের চিত্র ছিল একেবারে উল্টো। স্বাভাবিক দিনের মত লোকজনদের চলাচল দেখা গেছে। এছাড়াও নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে পুলিশের চেকপোষ্ট থাকলেও যানবাহনের চাপ ছিল অস্বাভাবিক। গ্রাম এলাকা থেকেও ছোট যানবাহনে লোকজনদের যেমন শহরে আসছে, তেমনি আবার শহর থেকে গ্রামে যাচ্ছে। লকডাউন বাস্তবায়নে যারা মাঠে রয়েছে তাদের সামনে দিয়েই এভাবে লোকজন ও যানবাহন চলাচল করছে কিন্তু কোনো প্রতিকার হচ্ছে না। এটি সংক্রমন ছড়ানোর প্রধান কারণ হিসাবেও দেখছে সংশ্লিষ্টরা।

এব্যাপারে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. চিন্ময় কান্তি দাস বলেন, লকডাউন দিয়ে করোনায় মৃত্যু ও শনাক্ত রোধ করা যাবে না। কারণ বিগত দিনে রাজশাহীতে কঠোর লকডাউন দেয়া ছিল। কি ফল এসেছে? কোনো সুফল আমরা পাইনি। কারণ লকডাউন দেয়া হয়েছে মানুষকে ঘরে রাখার জন্য। মানুষ কি ঘরে থেকেছে, থাকেনি। তাহলে কি করে সংক্রমণ কমবে। তিনি বলেন, যে লকডাউন চলছে তা অপরিকল্পিত। এ লকডাউনের কোনো কার্যকারিতা নেই। কারণ মানুষের ঘরে খাবার নেই। খাবার না থাকা মানুষ কি করে ঘরে বসে থাকবে। আগে খাবারের নিশ্চয়তা দিতে হবে। তার পর লকডাউন দিতে হবে। তারপর লকডাউনের সুফল আসা করতে হবে। বর্তমান লকডাউনে মানুষের শুধু মাত্র দুর্ভোগ বাড়ানো হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন