আর্কাইভ থেকে বাংলাদেশ

বিজেপিকে হারাতে একজোট হতে হবে; সোনিয়ার সঙ্গে বৈঠকের পর মমতা

ভারতে পরবর্তী লোকসভা নির্বাচনের এখনও বছর তিনেক বাকি। কিন্তু এখন থেকেই ক্ষমতাসীন দল বিজেপি বিরোধী জোটের প্রস্তুতি শুরু করার কথা বলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বুধবার রাজধানী নয়াদিল্লিতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ সেরে বেরিয়েই এ বার্তা দিলেন তৃণমূল-কংগ্রেস নেত্রী।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, স্থানীয় সময় আজ বুধবার বিকেলে দিল্লির ১০ নম্বর জনপথে সোনিয়ার গান্ধীর বাসায় যান মমতা। বিকেলেই দুইজনের মধ্যে বৈঠক হয়। সেখানে যোগ দেন রাহুল গান্ধীও।

বৈঠকের পর মমতা বলেছেন, বিজেপিকে হারাতে সবাইকে একজোট হয়ে লড়তে হবে। আমি একা কিছু করতে পারব না। আমি লিডার নই, আমিও ক্যাডার। আমি স্ট্রিট ফাইটার। সবাইকে একসঙ্গে লড়াই করতে হবে।

কংগ্রেস নেত্রী সোনিয়ার সঙ্গে বৈঠকে বিরোধী ঐক্য এবং পেগাসাস নিয়ে কথা বলেন মমতা। তিনি বলেন, বিরোধী ঐক্য, পেগাসাস এবং কোভিড নিয়ে আলোচনা হয়েছে। বৈঠক ইতিবাচক হয়েছে। ২০২৪ এ বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে আশা জোগাতে হোপ টোয়েন্টি ফোর বার্তাও দেন মমতা।

বিরোধী জোট গড়তে আলোচনায় প্রস্তুত জানিয়ে ২১-এর মঞ্চ থেকেই জাতীয় নেতানেত্রীদের বার্তা দিয়েছিলেন মমতা। তার পরই সোমবার পাঁচ দিনের দিল্লি সফরে যান তিনি।

সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকের আগে মঙ্গলবার প্রবীণ কংগ্রেস নেতা কমল এবং আনন্দ শর্মার সঙ্গে দফায় দফায় কথা বলেন মমতা। সাউথ অ্যাভিনিউয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে মমতার সঙ্গে দেখা করেন কমলনাথ এবং আনন্দ। মমতার সঙ্গে সাক্ষাৎ সেরে বেরিয়ে জোট নিয়ে দুইজনেই আশা প্রকাশ করেছিলেন। ২৪-এর আগেই জোট গড়া সম্ভব কি না তা নিয়ে দলীয় নেতৃত্বের সঙ্গে কথা বলার কথা জানিয়েছিলেন কমল।

বিপুল জনসমর্থন নিয়ে তৃতীয়বারের জন্য বাংলায় ক্ষমতায় যাওয়ার পর বুধবার প্রথম সোনিয়ার সঙ্গে মুখোমুখি হন মমতা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন