আর্কাইভ থেকে বাংলাদেশ

ইভ্যালির অনিয়ম অনুসন্ধানে নতুন বিনিয়োগ বাধা হবে না: দুদক

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি ঘিরে রয়েছে সংশয় আর সন্দেহ। তবে যমুনা গ্রুপের এক হাজার কোটি টাকা বিনিয়োগের খবরে উচ্ছ্বাস জানিয়েছেন অনেক গ্রাহক। কিন্তু বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-বিএফআইইউ বলছে চাহিদা পূরণ করতে না পারায় ইভ্যালির ওপর ক্ষুব্ধ গ্রাহকরা। আর দুর্নীতি দমন কমিশন (দুদক) বলছে, নতুন বিনিয়োগ অনিয়ম অনুসন্ধানে বাধা হবে না।

আগাম আদায়ে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞার পর থেকেই অনেকটা টালমাটাল ইভ্যালি। কীভাবে পণ্য পাবেন গ্রাহকরা। আর কীভাবেই মিটবে বিক্রেতাদের পাওনা তা নিয়ে চিন্তায় পরে যায় দুপক্ষই। এতে মরার ওপর খাড়ার ঘা হয়, দুদক ও বিএফআইইউর অনুসন্ধান। 

এরই মধ্যে মঙ্গলবার (২৭ জুলাই) জানা যায়, ইভ্যালিতে ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে যাচ্ছে যমুনা গ্রুপ। এর মধ্যে ২শ কোটি টাকা প্রাথমিকভাবে দেয়ার কথাও জানানো হয়। কিন্তু, এটি কোন প্রক্রিয়ায় হয়েছে তা জানে না কেউ। 

দুদক আইনজীবী বলছেন, নতুন বিনিয়োগ অনিয়মের অনুসন্ধানে বাধা হবে না। নীতিমালা অনুযায়ী বিনিয়োগ হয়েছে কিনা তাও খতিয়ে দেখতে বললেন তিনি। 

বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-বিএফআইইউ বলছে, গ্রাহকরা ইভ্যালির ওপর ক্ষুব্ধ। কারণ, গ্রাহকদের চাহিদা পূরণ করতে পারছে না তারা। তবে, ইভ্যালিতে নতুন বিনিয়োগ নিয়ে আপাতত কোনো মন্তব্য করতে রাজি নয়, বাংলাদেশ ব্যাংকের আর্থিক বিষয়ক অনুসন্ধানী এই শাখা। 

ইভ্যালির অনিয়ম অনুসন্ধান বিষয়ে আপাতত মন্তব্য করতে রাজি নয় দুদক।  

এস

এ সম্পর্কিত আরও পড়ুন