আর্কাইভ থেকে এশিয়া

চীনের বিরুদ্ধে আফগান মাটি ব্যবহার করতে দেওয়া হবে না: তালেবান

চীনের বিরুদ্ধে কাউকে আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেওয়া হবে না বলে মন্তব্য করেছে তালেবান। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে তালেবান প্রতিনিধিদলের বৈঠকের পর এ তথ্য জানিয়েছে সশস্ত্র আফগান সংগঠনটি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, টুইটের উদ্বৃতি দিয়ে তালেবান মুখপাত্র জানিয়েছে, দুই দিনের চীন সফরে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছে নয় সদস্যের তালেবান প্রতিনিধিদল। দুই পক্ষের বৈঠকে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া ও নিরাপত্তাসংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

গতকাল বুধবার বৈঠক নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ও তালেবানের কাছ থেকে আলাদা বক্তব্য পাওয়া গেছে।

এক বিবৃতিতে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বেইজিং তালেবান প্রতিনিধিদের জানিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি আফগান যুদ্ধের পরিসমাপ্তি ঘোষণা ও দেশ পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করে তারা।

বেইজিংকে আশ্বস্ত করে তালেবান প্রতিনিধিদল জানায়, কাউকে চীনের বিরুদ্ধে আফগানিস্তানের মাটি ব্যবহার করার সুযোগ দেবে না তারা।

আফগানিস্তানকে সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে চীনও। একইসঙ্গে চীন জানিয়েছে, আফগানিস্তানের বিষয়ে কোনো হস্তক্ষেপ করবে না তারা। তবে আফগান সমস্যার সমাধান ও শান্তি ফেরাতে সহায়তা করা হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন