আর্কাইভ থেকে ইউরোপ

তুরস্কের দক্ষিণাঞ্চলে দাবানলে মৃত্যু বেড়ে আট

তুরস্কের দক্ষিণাঞ্চলে দাবানলে মৃত্যু বেড়ে আট

তুরস্কের দক্ষিণাঞ্চলে কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবানলে মারা গেছে অন্তত আটজন। কমপক্ষে এক শ’টি দাবানল জ্বলছে দেশটির দক্ষিণ-পশ্চিম উপকূলের মারমারিস ও মানাভগাট শহরে।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, তুরস্কের উপকূলীয় অঞ্চলে পুড়ছে অন্তত একশটি দাবানল। এসব এলাকার হোটেল-রিসোর্টগুলোতে ছুটি কাটাতে ভিড় করে বিভিন্ন দেশের হাজারো পর্যটক।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে কয়েক হাজার দমকল কর্মী। ছড়িয়ে পড়া দাবানল নেভাতে দমকল বিমান পাঠিয়েছে ইরান। একসঙ্গে ৩০ টন পানি বহন করতে পারে ইরানি বিমান।

দাবানলে ক্ষতিগ্রস্ত আনতালিয়া প্রদেশের মানাভগাত শহর পরিদর্শন করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি জানিয়েছেন, তার দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় জঙ্গলে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল নেভাতে দমকল বিমান পাঠিয়েছে ইরান।

এরদোয়ান বলেন, আজারবাইজান, রাশিয়া, ইউক্রেন ও সর্বশেষ ইরান থেকে অগ্নিনির্বাপক বিমান পৌঁছায় দাবানল নেভানোর কাজ অনেকটা সহজ হয়েছে।

গেল বুধবার থেকে শুরু হওয়া দাবানল দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলজুড়ে শতাধিক এলাকায় ছড়িয়ে পড়েছে। নিরাপদ আশ্রয়ে ছুটছে হাজার হাজার মানুষ। ইতোমধ্যে বিভিন্ন এলাকার বাড়িগুলো থেকে কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। আগুনে পুড়ে গেছে বহু ঘরবাড়ি ও কৃষিক্ষেত।

স্থানীয় কর্তৃপক্ষগুলো জানিয়েছে, এর আগে তুরস্কের দক্ষিণাঞ্চলে দাবানল দেখা গেলেও এবারের আগুন অনেক বড় অংশজুড়ে ছড়িয়ে পড়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তুরস্কের | দক্ষিণাঞ্চলে | দাবানলে | মৃত্যু | বেড়ে | আট