আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

মার্কিন সমরাস্ত্র তালেবানের হাতে; উদ্বেগে ওয়াশিংটন

মার্কিন সমরাস্ত্র তালেবানের হাতে; উদ্বেগে ওয়াশিংটন

আফগানিস্তানে কেবল যুক্তরাষ্ট্রই পরাজিত হয়নি, হেরে গেছে আফগান সুপ্রশিক্ষিত সেনাবাহিনীও। আফগান সেনারা পালিয়ে গেছে সব ধরনের অস্ত্র-সরঞ্জাম ফেলেই। এখন আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে। ফলে আফগান বাহিনীকে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম ও গোলাবারুদ এখন তালেবানের হাতে।

যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের তৈরি আধুনিক বিভিন্ন সমরাস্ত্র তালেবানের হাতে চলে যাওয়ায় উদ্বেগ জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

গেল দুই দশক ধরে আফগান সামরিক বাহিনীকে বিভিন্ন ধরনের আধুনিক অস্ত্র, সামরিক যান, গোয়েন্দা নজরদারির বিভিন্ন সরঞ্জাম ও হেলিকপ্টার সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন ও ন্যাটো সেনারা আফগানিস্তান ছাড়ার পর এই বিপুল পরিমাণ সমরাস্ত্র পেয়ে গেছে তালেবান।

কী পরিমাণ অস্ত্র ও সাঁজোয়া যান তালেবানের দখলে রয়েছে তা মার্কিন কর্মকর্তারা সুনির্দিষ্টভাবে বলতে না পারলেও তা নিয়ে উদ্বেগ জানিয়েছে পেন্টাগন। মার্কিন সেনাদের জন্য হুমকির কারণ না হলেও এখনই বিমান হামলা বা অন্য কোনোভাবে এসব অস্ত্র ধ্বংস করার কোনো পরিকল্পনা না থাকার কথা জানিয়েছে প্রশাসনিক কর্মকর্তারা।

মার্কিন সেনা প্রত্যাহারের শেষ কয়েক সপ্তাহে আফগানিস্তানে কয়েক দফায় সমরাস্ত্রগুলো ধ্বংস করার কথা ভেবেছিল কর্মকর্তারা। তবে আফগান সেনাদের যুদ্ধ চালিয়ে যেতে এসব সমরাস্ত্র ধ্বংস করেনি তারা।

দীর্ঘদিন ধরে কালাশনিকভ, একে-ফোরটি সেভেনের মতো অস্ত্র দিয়ে যুদ্ধ চালিয়ে যাচ্ছে তালেবান। এখন তাদের হাতে এম-ফোর কার্বাইন এবং এম-সিক্সাটনের মতো অত্যাধুনিক সব সমরাস্ত্র এসে গেছে।

মার্কিন সেনাদের ব্যবহৃত অস্ত্রাগার ছাড়াও তালেবানের নিয়ন্ত্রণে হামভি ও মাইন প্রতিরোধক অ্যাম্বুশ প্রটেক্টেড গাড়ি। এমনকি, যুক্তরাষ্ট্রের এ টুয়েন্টি নাইন সুপার টুকানো যুদ্ধবিমান, ব্ল্যাকহক, স্কাউট অ্যাটাক, স্ক্যান ঈগল মিলিটারি ড্রোনসহ দুই শতাধিক হেলিকপ্টার পেয়েছে তালেবান।

বিশাল অস্ত্রাগার আর আধুনিক যুদ্ধযান নিয়ন্ত্রণে নিলেও বিশেষ প্রশিক্ষণ ছাড়া যুদ্ধবিমানগুলো তালেবান পরিচালনা করতে পারবে না বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মার্কিন | সমরাস্ত্র | তালেবানের | হাতে | উদ্বেগে | ওয়াশিংটন