আর্কাইভ থেকে বাংলাদেশ

জাকারবার্গকে আইনি নোটিশ পাঠালেন বাংলাদেশি আইনজীবী

জাকারবার্গকে আইনি নোটিশ পাঠালেন বাংলাদেশি আইনজীবী

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশের একজন আইনজীবী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে এবং এ দেশে ফেসবুকের কার্যক্রম নিয়েন্ত্রণে এই নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রেজিস্ট্রার ডাকযোগে এই নোটিশ পাঠান আইনজীবী তাপস কান্তি বল। শিক্ষক, সাংবাদিক ও আইনজীবীসহ চার জনের পক্ষে এই নোটিশ পাঠান তিনি। যে চার জনের হয়ে নোটিশ দিয়েছেন তিনি, তারা হলেন- সেলিম সামাদ, এস এম মাসুদ বিল্লাহ, জর্জ চৌধুরী ও ভিক্টর রায়।

বাংলাদেশ টেলিকমিনিউকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ার‌ম্যান, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব; স্বরাষ্ট্র (জন নিরাপত্তা) সচিব, ডিজিটাল নিরাপত্তা সংস্থার মহাপরিচালক এবং ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে এই নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে ফেসবুকের অপব্যবহার রোধে আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী পরিচালনা করতে পদক্ষেপ নিতে বলা হয়। আগামী তিন দিনের মধ্যে পদক্ষেপ গ্রহণ না করা হলে পরবর্তী আইনগত পদক্ষেপ নেয়া হবে বলেও জানানো হয় নোটিশে।

নোটিশে বলা হয়, গত ১৩ অক্টোবর হিন্দুদের মন্দিরে কোরআন শরিফ রাখা হয়েছে ফেসবুক পোস্টে দাবি করা হয়। সেটি ছড়িয়ে পড়ায় সারা দেশের ২৭টি জেলায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে। ফেসবুক এ ধরনের ঘৃণিত পোস্ট বন্ধে বা নিয়ন্ত্রণে বিবাদীরা সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে।

সম্প্রতি বাংলাদেশেও ফেসবুক অফিস খুলেছে। তাই বাংলাদেশের সংবিধান ও বিদ্যমান আইন তাদের মানতে হবে বলে নোটিশে উল্লেখ করা হয়। এতে বলা হয়, ‘ডিজিটাল নিরপত্তা আইন অনুযায়ী ভুয়া, অসত্য তথ্য ছড়ানো বন্ধ করা ১ থেকে ৪ নম্বর বিবাদীর দায়িত্ব। কিন্তু এ দায়িত্ব পালনের আপনারা ব্যর্থ হয়েছেন।’

এ বিষয়ে আইনজীবী তাপস কান্তি বল বলেন, ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। তিন দিনের মধ্যে নোটিশের জবাব না পেলে বিবাদীদের প্রতি আইনি পদক্ষেপ নেয়া হবে। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন জাকারবার্গকে | আইনি | নোটিশ | পাঠালেন | বাংলাদেশি | আইনজীবী