আর্কাইভ থেকে রূপচর্চা

শুষ্ক হাতে স্নিগ্ধ আদর

শুষ্ক হাতে স্নিগ্ধ আদর

শীত এলেই প্রকৃতি বদলে যায়। যার প্রভাব দেখা যায় আমাদের ত্বকেও। শীতের এই শুষ্ক আবহাওয়া ত্বকে এনে দেয় নিষ্প্রাণতার ছাপ। যার সবচেয়ে বেশি প্রভাব দেখা যায় হাতে। ঘর গৃহস্থালির কাজে বার বার হাত ধুতে হয়। ফলে হাত আরও শুকিয়ে যায়। তাই মুখের পাশাপাশি হাতের যত্নেরও প্রয়োজন আছে। সারাদিনের সকল কাজকর্মের পর তাই হাতের যত্ন না নিলেই নয়। 

শীতের এই শুষ্ক আবহওয়ায় হাত খসখসে না হয়েও কিভাবে থাকবে নরম,মসৃণ - জেনে নেয়া যাক তার কিছু টিপস।

অলিভ অয়েল-  প্রয়োজনমতো অলিভ অয়েল নিয়ে ভাল করে দুই হাতে অলিভ অয়েল বা জলপাইয়ের তেল লাগাতে হবে। এরপর হাতে গ্লাভস পরে থাকতে হবে। কয়েক ঘণ্টা পর গ্লাভস খুললে দেখা যাবে দুই হাত আগের থেকে উজ্জ্বল ও নরম হয়ে গেছে।

ময়শ্চারাইজিং- প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে আমন্ড অয়েল, অ্যাভোকাডো অয়েল, অ্যালোভেরা জেল এবং নারকেল তেল এর কোনো জুড়ি নেই। এই তেল গুলো ব্যবহারে হাতের কোমলতা বৃদ্ধি পায়। দিনে কয়েকবার ময়শ্চারাইজার ব্যবহার করলে হাতের শুষ্কতা দূর হবে দ্রুত।

বেশি করে পানি পান- বেশি করে পানি খেলে শরীর থেকে টক্সিক পদার্থ বেরিয়ে যায়। এর ফলে ত্বক হয় প্রাণোজ্জ্বল,প্রাণবন্ত।

সানস্ক্রিন এর ব্যবহার- সূর্যের অতিবেগুনি রশ্মিতে মুখের ত্বকের পাশাপাশি হাতেরও প্রচুর ক্ষতি করে। এসপিএফ আছে এমন সানস্ক্রিন মাখতে হবে হাতে। এর ফলে ত্বক নরম থাকে৷

ঈষদুষ্ণ পানির ব্যবহার- হাত ধোয়ার জন্য ঈষদুষ্ণ পানির ব্যবহার সবথেকে ভালো। এর সঙ্গে ব্যবহার করা যেতে পারে ল্যানোলিন ও গ্লিসারিন সমৃদ্ধ সাবান। হাত ধোয়া ও মোছার সময় জোরে ঘষা যাবে না।  

গ্লাভস- থালাবাসন মাজার সময় গ্লাভস ব্যবহার করতে হবে। 

স্ক্রাবিং- শীতে হাতের যত্নে বেশ উপকারি উপাদান হলো গোসলের সময় চিনি ও অলিভ অয়েল দিয়ে দুই হাত ভালোভাবে স্ক্রাবিং করা । এছাড়াও মসুরের ডাল বাটা সাথে আপেল সিডার ভিনেগার ও ডিমের সাদা অংশ মিশিয়ে স্ক্রাব বানিয়ে ৩০ মিনিট লাগিয়ে রাখলেও বেশ উপকার পাওয়া যাবে। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 

ঘরে তৈরি প্যাক- দুই চামচ চালের গুড়া, দুই চামচ গ্লিসারিন এবং মধু মিশিয়ে প্যাক বানিয়ে হাতে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এটি ব্যবহারের পরবর্তী দুই ঘন্টা সাবান ব্যবহার করা যাবে না। মসৃণ হাতের জন্য অন্যতম একটি প্যাক হলো মধুর সাথে লেবুর রস ও চিনি মিশিয়ে ব্যবহার করা। ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে । 

অনন্যা চৈতী

 

এ সম্পর্কিত আরও পড়ুন শুষ্ক | হাতে | স্নিগ্ধ | আদর