আর্কাইভ থেকে বাংলাদেশ

র‌্যাবের বিরুদ্ধে শীঘ্রই নিষেধাজ্ঞা তুলবে মার্কিন সরকার

র‌্যাবের বিরুদ্ধে শীঘ্রই নিষেধাজ্ঞা তুলবে মার্কিন সরকার

প্রসেস কালকেই হবে না। সময় লাগবে। ধৈর্য্য ধরতে হবে। আমেরিকার সঙ্গে একাধিক মিটিংয়ের আয়োজন করা হচ্ছে। যখনই তথ্যগুলো সঠিকভাবে পৌঁছাতে পারবো, পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের (র‌্যাব) মত একটি অত্যন্ত ভালো প্রতিষ্ঠানের উপর থেকে নিশ্চয়ই নিষেধাজ্ঞা তুলে নেবে মার্কিন সরকার। জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ বুধবার (২৬ জানুয়ারি) সকালে জাতীয় সংসদে যুক্তরাষ্ট্রে বিএনপি-জামাত ও সরকারের লবিস্ট নিয়োগ প্রসঙ্গে দেওয়া বিবৃতিতে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, র‌্যাবের বর্তমান ও সাবেক সাত কর্মকর্তা এবং সংস্থাটির বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করতে সরকার এরইমধ্যে উদ্যোগ নিয়েছে। তবে এ নিষেধাজ্ঞা সহসাই প্রত্যাহার হচ্ছে না।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, অত্যন্ত দুঃখজনভাবে আমেরিকার সরকার র‌্যাব এবং সংস্থাটির কিছু সাবেক ও বর্তমান কর্মকর্তার বিরুদ্ধে সম্প্রতি নিষেধাজ্ঞা দিয়েছে। কোনো ধরনের পূর্ব আলোচনা ছাড়াই এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

আব্দুল মোমেন বলেন, র‌্যাব জনগণের গ্রহণযোগ্যতা অর্জন করেছে। তারা দুর্নীতিমুক্ত হয়ে মানুষের সেবা করে। দুঃখের বিষয়, বাংলাদেশে এরকম একটি ভালো প্রতিষ্ঠান যারা দেশের সন্ত্রাস, মাদক বন্ধ করেছে, মানবপাচার মোটামুটিভাবে বন্ধ করেছে তাদের ওপরই নিষেধাজ্ঞা এলো। মার্কিন সরকারের পলিসি হচ্ছে টেরোরিজম হিউম্যান ট্রাফিকিং ও ড্রাগ কমানো। র‌্যাব এই কাজগুলিই করে। অত্যন্ত দক্ষতার সঙ্গে তারা এসব কাজ বিগত দিনেও করেছে। এরকম একটা বড় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কিছু লোকজন বিভ্রান্তিমূলক তথ্য দেওয়ায় এ নিষেধাজ্ঞা দেখিয়েছেন।

নিষেধাজ্ঞার বিষয়টি যুক্তরাষ্ট্র বাংলাদেশকে অবহিত করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, নিষেধাজ্ঞা দেওয়ার পর আমেরিকার সরকার তা জানিয়েছে। জানার পরপরই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ করা হয়। আলাপ অত্যন্ত পজিটিভি ছিলো। এসব সমস্যা দূরীভূত করার জন্য যদি কোনো অভিযোগ থাকে তা নিরসনের জন্য নাম্বার’স অব ডায়ালগ আছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সেগুলো তিনি করবেন বলে জানিয়েছেন।

তাসনিয়া রহমান 

এ সম্পর্কিত আরও পড়ুন র‌্যাবের | বিরুদ্ধে | শীঘ্রই | নিষেধাজ্ঞা | তুলবে | মার্কিন | সরকার