আর্কাইভ থেকে বাংলাদেশ

রাজধানীর যে কোনো স্থাপনায় লাগবে সিটি করপোরেশনের অনুমোদন

রাজধানীর যে কোনো স্থাপনায় লাগবে সিটি করপোরেশনের অনুমোদন

রাজধানীর যে কোনা স্থাপনায় সিটি করপোরেশনের অনুমোদন লাগবে। জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম। 

রোববার (৬ ফেব্রুয়ারি) ঢাকা-চট্টগ্রামের জলাবদ্ধতা পরিস্থিতি নিয়ে সচিবালয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন এলজিআরডি মন্ত্রী।

তিনি বলেন, ঢাকার যেকোনো অবকাঠামো নির্মাণের সময় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পাশাপাশি সিটি করপোরেশন থেকে অনুমোদন নিতে হবে। 

জলাবদ্ধতা নিরসনে বেদখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধারে জোর দিয়ে মন্ত্রী বলেন,কাউকে দোষারোপ করে নয়, জলাবদ্ধতা নিরসনে সবাইকে একযোগে কাজ করতে হবে। দ্রুত পদক্ষেপ নিলেই জলাবদ্ধতা নিরসন করা সম্ভব।

তাজুল ইসলাম বলেন, রাজউকের অনুমোদনের পরও যেকোনো প্রকল্পের কারণে জনগণের অসুবিধা হলে সিটি করপোরেশন সেটা বন্ধ করে দিতে পারবে।

মন্ত্রী বলেন, যেকোনো মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা এবং বেসরকারি প্রতিষ্ঠান অথবা ব্যক্তিগত বাসাবাড়িসহ সব ধরনের অবকাঠামো নির্মাণ করতে হলে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ছাড়াও সিটি করপোরেশন থেকে অনুমতি নিতে হবে।

সিটি করপোরেশনের কাছ থেকে অনুমতি নেয়ার সময় কেউ যেন হয়রানির শিকার না হয়, সে বিষয়ে মেয়রদের সতর্ক থাকতেও নির্দেশ দেন তিনি।

এলজিআরডি মন্ত্রী জানান, ঢাকা শহরে অনেকগুলো সেতু রয়েছে। যার মধ্যে নেভিগেশন ফেসিলিটি নেই এমন সেতু ভেঙে নৌ-চলাচল সুবিধা রেখে নতুন সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, শুধু ফরমাল সভা করে পরিকল্পনা করলে হবে না, ফলাফল আনতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। 

কল্যাণপুরে ১৭৩ একর জমির মধ্যে তিন একর জমি বাদে সব জমি দখল হয়েছে। সেখানে ওয়াটার রিটেইশন পন্ডের পাশাপাশি দৃষ্টিনন্দন করে গড়ে তোলার লক্ষ্যে উত্তর সিটি করপোরেশন কাজ করছে বলেও জানান মন্ত্রী মো. তাজুল ইসলাম। 

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন রাজধানীর | কোনো | স্থাপনায় | লাগবে | সিটি | করপোরেশনের | অনুমোদন