আর্কাইভ থেকে বাংলাদেশ

ইসি গঠনে সার্চ কমিটির সঙ্গে দ্বিতীয় বৈঠকে যেসব বিশিষ্টজনরা

ইসি গঠনে সার্চ কমিটির সঙ্গে দ্বিতীয় বৈঠকে যেসব বিশিষ্টজনরা

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগের জন্য গঠিত সার্চ কমিটি বিশিষ্টজনদের সঙ্গে বৈঠক শুরু করেছে। বেলা সাড়ে ১১টায় প্রথম দফা বৈঠক  হয় বিশিষ্টজনদের একাংশের সাথে। দুপুর ১ টার পর বিশিষ্টজনদের আরেকটি অংশের সঙ্গে বৈঠকে বসেছেন তারা। রোববার আরও বিশিষ্টজনদের সঙ্গে বৈঠক করবেন তারা।

দ্বিতীয় বৈঠকে যারা অংশ নিচ্ছেন তারা হলেন- ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, যুগান্তর সম্পাদক সাইফুল আলম, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন, আজকের পত্রিকার সম্পাদক ড. গোলাম রহমান, একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল হক, ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, জাগরণের সম্পাদক আবেদ খান, মাছরাঙ্গা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, চ্যানেল টুয়েন্টিফোরের ব্যবস্থাপনা পরিচালক একে আজাদ, স্থপতি মোবাশ্বের হোসেন ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, চ্যানেল আইয়ের শাইখ সিরাজ, জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, এনটিভির বার্তা প্রধান জহিরুল আলম।

এরআগে প্রথম বৈঠকে বিশিষ্টজনরা সরকারের সুবিধাভোগীদের নির্বাচন কমিশনে (ইসিতে) না রাখতে সার্চ কমিটির প্রতি পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নাম চূড়ান্ত করার আগে তা প্রকাশের অনুরোধ করেছেন তারা।

আজ শনিবার (১২ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে সার্চ কমিটির সঙ্গে প্রথম বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তারা। ১১টা ২৫ মিনিটে এ বৈঠক শুরু হয়ে শেষ হয় বেল পৌনে ১টায়।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, বৈঠকে যারা এসেছেন তারা কোন নাম প্রস্তাব করেননি। তারা সার্চ কমিটিকে বলেছেন বিভিন্ন সরকারের আমলে যারা বিশেষ সুবিধা নিয়েছেন তারা যেনো নির্বাচন কমিশনার হিসেবে না আসেন। যারা চাকরি মেয়াদ শেষ হবার পর চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন। সরকারের বিশেষ আস্থাভাজন হয়েছেন। চাকরি মেয়াদ শেষে বিভিন্ন দায়িত্ব নিয়েছেন- এমন লোক যেনো কমিশনার না হন।

তিনি আরও বলেন , আমরা বলেছি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নাম চূড়ান্ত করার আগে তা যেনো প্রকাশ করা হয়। এতে ওই ব্যক্তির বিষয়ে মতাত দেয়া যাবে।

বিশিষ্টজনরা আরও দাবি জানিয়েছেন, মুক্তিযুদ্ধের সপক্ষের লোক যেনো নির্বাচন কমিশনে স্থান পান। কোনও রাজনৈতিক দলের সংশ্লিষ্টতা যেনো নতুন কমিশনারদের না থাকে।

বৈঠকে উপস্থিত ছিলেন, সভায় উপস্থিত ১৪ জন হলেন—আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, এ এফ হাসান আরিফ, ফিদা এম কামাল, সুনসুরুল হক চৌধুরী, এম কে রহমান, ড. শাহদীন মালিক, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. বোরহান উদ্দিন খান, আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ড. মাকসুদ কামাল, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক মাহফুজা খানম, ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুরশিদ, ফেয়ার ইলেকশন মনিটরিং অ্যালায়েন্সের প্রেসিডেন্ট মুনিরা খানসহ আরও কয়েকজন।

সার্চ কমিটির সদস্যদের মধ্যে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক বৈঠকে উপস্থিত আছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন ইসি | গঠনে | সার্চ | কমিটির | সঙ্গে | দ্বিতীয় | বৈঠকে | যেসব | বিশিষ্টজনরা