আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়ার প্রস্তাব মেনে নিয়েছে ইউক্রেন

রাশিয়ার প্রস্তাব মেনে নিয়েছে ইউক্রেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রস্তাব গ্রহণ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি শান্তি আলোচনায় বসতে রাজি হয়েছেন। রুশ বার্তা সংস্থা তাস এ খবর জানিয়েছে।

আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) জেলেনস্কির প্রেস সেক্রেটারি সের্গেই নিকিফোরভ নিজের ফেসবুক লিখেছেন, শান্তি ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় সবসময় প্রস্তুত রয়েছে ইউক্রেন। এটি আমাদের স্থায়ী অবস্থান। আমরা রাশিয়ার প্রেসিডেন্টের প্রস্তাব গ্রহণ করেছি।

তিনি বলেন, আলোচনার জন্য স্থান ও সময় নির্ধারণে কথাবার্তা চলছে। যত দ্রুত আলোচনা শুরু হবে, তত বেশি স্বাভাবিক জীবনে ফেরার সম্ভাবনা তৈরি হবে।

এর আগে রুশ প্রেসিডেন্টের প্রেস সচিব দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য বেলারুশের রাজধানী মিনস্কে প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত রয়েছেন পুতিন।

তিনি দাবি করেছিলেন, তাদের আলোচনা প্রস্তাবের প্রতিক্রিয়ায় ইউক্রেনীয় পক্ষ বেলারুশিয়ান রাজধানীর বদলে পোল্যান্ডের ওয়ারশ শহরকে সম্ভাব্য ভেন্যু হিসেবে প্রস্তাব করেছিল, কিন্তু পরে আর যোগাযোগ হয়নি।

এদিকে, রাশিয়ার সেনাবাহিনী শনিবার দক্ষিণ-পূর্ব ইউক্রেনের মেলিটোপোল শহর দখল করেছে। রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি জানিয়েছে, মস্কো রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি শহরে সমন্বিত ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি হামলা শুরু করেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন রাশিয়ার | প্রস্তাব | মেনে | নিয়েছে | ইউক্রেন