আর্কাইভ থেকে বাংলাদেশ

বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগে আগ্রহী সৌদি আরব

বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগে আগ্রহী সৌদি আরব

সৌদি আরব সরকার বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগে আগ্রহী বলে জানিয়েছেন দেশটির সফররত পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান।

আজ বুধবার (১৬ মার্চ) রাজধানীর একটি হোটেলে একান্ত বৈঠকে বসেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও সৌদি আরবের সফররত পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান। বৈঠক শেষে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী  রাজনৈতিক সংলাপে অংশ নেন।

সংলাপে দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক জোরদারের বিষয় গুরুত্ব পায়। এছাড়া বাণিজ্য, বিনিয়োগ ও সামরিকসহ দ্বিপক্ষীয় বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।

এতে সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। আর বাংলাদেশের পক্ষে ছিলেন পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন।  

সংলাপ শেষে সৌদি আরবের সফররত পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুদেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করা হবে। বাড়ানো হবে ব্যবসায়ীক অংশীদারত্ব।  তিনি আরও বলেন, বাংলাদেশে বিনিয়োগে আশাবাদ জানিয়ে তিনি আরো বলেন, বিপুল পরিমান অর্থ বিনিয়োগ করবে তার দেশ।

প্রসঙ্গত,  দু'দিনের সফরে মঙ্গলবার ঢাকায় এসেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সউদ। বুধবার সকালে স্থানীয় একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে রাজনৈতিক সংলাপে অংশ নেন তিনি। এটিই দু'দেশের প্রথম রাজনৈতিক সংলাপ। সফরকালে গণ ভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়টি অলোচনা হয়েছে। এ ছাড়া সৌদি আরবে বাংলাদেশের শ্রমবাজার, রোহিঙ্গা সংকট এবং প্রতিরক্ষা সহযোগিতার বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা হয়।

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলাদেশে | বিপুল | পরিমাণ | বিনিয়োগে | আগ্রহী | সৌদি | আরব