আর্কাইভ থেকে বাংলাদেশ

বাড়ির পুকুরে বিশাল কুমির

বাড়ির পুকুরে বিশাল কুমির

বাগেরহাটের রামপাল উপজলোর গৌরম্ভা ইউনিয়নের শ্রীরম্ভা এলাকার মোঃ মিরাজের বাড়ীর পুকুর থেকে একটি কুমির উদ্ধার করেছে স্থানীয়রা।

আজ মঙ্গলবার (২৯ মার্চ) সকালে থেকে টানা জাল দিয়ে কুমিরটি উদ্ধার করে শ্রীরম্ভা এলাকার স্থানীয়রা। গ্রামবাসীদের কাছ থেকে খবর পেয়ে বনবিভাগ কুমিরটি উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করে। 

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, মঙ্গলবার সকালে রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়নের শ্রীরম্ভা এলাকার বাসিন্দা মোঃ মিরাজ ঘুম থেকে উঠে নিজ বাড়ীর পুকুরে হাত-মুখ ধুতে গিয়ে বড় একটি কুমির দেখতে পান। তখন ভয়ে ও আতংকে তার চিৎকারে বাড়িসহ আশপাশের লোকজন ছুটে আসেন। পরে গ্রামবাসীরা টানা জাল দিয়ে কুমিরটিকে পুকুর থেকে উদ্ধার করে। 

এরপর গ্রামবাসীর খবরে বনবিভাগ ঘটনাস্থল থেকে সেটিকে উদ্ধার করে দুপুরেই সুন্দরবনের করমজল খালে অবমুক্ত করে। 

বন কর্মকর্তা আজাদ কবির বলেন, উদ্ধার হওয়া লবণ পানির প্রজাতির কুমিরটি লম্বায় ১০ফুট। বয়স হবে ১৪ থেকে ১৫ বছরের মত। জোয়ারের সময় কুমিরটি পশুর নদী থেকে খাল হয়ে ওই পুকুরে চলে যায়। 

উল্লেখ্য, এর আগে গেলো ১১ মার্চ রামপাল উপজলোর বগুড়া খালে মাছ ধরার সময় এক জেলের জালে আটকে পড়া কুমিরটিকেও উদ্ধার করে সুন্দরবনে ছেড়ে দেয় বনবিভাগ।  

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন বাড়ির | পুকুরে | বিশাল | কুমির