আর্কাইভ থেকে বাংলাদেশ

মঙ্গোলিয়ার বিপক্ষেও পারলো না বাংলাদেশ!

মঙ্গোলিয়ার বিপক্ষেও পারলো না বাংলাদেশ!

ঘরের মাঠ, চেনা দর্শক। তারপরও কি যেনো নেই আমাদের! উত্তর একটায়-গোল নেই। ফিফা উইন্ডোতে বাফুফের আয়োজিত দুটি আন্তর্জাতিক ম্যাচের একটিতেও জয়ের দেখা পেলো না বাংলাদেশ। মালদ্বীপের সাথে জোড়া গোল ব্যবধানে আর আজ  মঙ্গলবার (২৯ মার্চ) সিলেট জেলা স্টেডিয়ামে মঙ্গোলিয়ার বিপক্ষে গোলশূণ্য ড্র।  

মালদ্বীপের বিপক্ষে খেলা গত বৃহস্পতিবার (২৪ মার্চ) একাদশের দুটি পরিবর্তন এনে মূল একাদশ সাজান কোচ হ্যাভিয়ের  কাবরেরা। ৪-১-৪-১ ফরমেশনে বিশ্বনাথ ঘোষ ও বিপলু আহমেদের বদলে রিমন হোসেন ও আতিকুর রহমান ফাহাদকে খেলান তিনি।

দ্বিতীয় মিনিটেই গোলের সুবর্ণ সুযোগ কড়া নাড়ে দরজায়। কিন্তু মোহাম্মদ ইব্রাহিমের পাস ধরে বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা রাকিব হোসেন আড়াআড়ি ক্রস বাড়ান গোলমুখে। গোলরক্ষকের গ্লাভস গলে বল বেরিয়ে গেলেও ঠিক পজিশনে থাকতে না পারা সুমন রেজা পারেননি পা ছোঁয়াতে। 

একের  পর একস সুযোগ পেয়েও মঙ্গোলিয়ার জালে বল ঢোকাতে পারেনি জামাল ভূঁইয়ার দল। যে দলটির বিপক্ষে গোলের উৎসবে মেতেছে বড়দলগুলো সেই দলটির বিপক্ষে একটি গোলও আদায় করতে পারেনি স্বাগতিকরা। 

বাংলাদেশের গোল না পাওয়ার হতাশা আরো বাড়ে ৪১ মিনিটে। সোহেল রানা পাস নিয়ন্ত্রণে নিয়ে বক্সের উপর থেকে শরীরটা ঘুরিয়ে শট নেন সুমন। বল গোলরক্ষককে ফাঁকি দিয়ে ক্রসবার কাঁপিয়ে ফিরে। প্রথমার্ধের যোগ করা সময়ে জামালের ফ্রি কিকে ইয়াসিন হেড বুক দিয়ে নামিয়ে নেন সুমন। কিন্তু ক্রসবারের উপর দিয়ে মেরে হতাশা আরও বাড়ান তিনি।

অথচ নিজেদের মাঠ, নিজেদের ভেন্যুতে রীতিমত  ছড়ি ঘোরানোর কথা জাতীয় দলের খেলোয়াড়দের। কিন্তু সময়ের সাথে সাথে উত্তেজনা বাড়লেও প্রথমার্ধে ছিলো গোলশূণ্য। বিশেষ করে ম্যাচের ৪০ মিনিটে সুমন রেজার শর্ট গোলবারে ধাক্কা না খেলে হয়তো আন্তর্জাতিক ক্যারিয়ারে  দ্বিতীয় গোলটা পেয়ে যেতেন তিনি।  প্রথমার্ধের শেষ মুহুর্তে অধিনায়ক জামালের ফ্রি কিক থেকেও এগিয়ে যেতে পারেনি লাল-সবুজরা।

দ্বিতীয়ার্ধে আরো বিবর্ণ। অ্যাটাক হয়েছে প্রতিপক্ষের ডি বক্সে। কিন্তু ফিনিশিংটা ছিলো না। ছিলো শুধু হতাশা। তবে ম্যাচের বাংলাদেশের প্রাপ্তি প্রতিপক্ষকে কোনো কাউন্টার অ্যাটাকে যেতে না দেওয়া। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন মঙ্গোলিয়ার | বিপক্ষেও | পারলো | বাংলাদেশ