আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্লগার অনন্ত হত্যা: ৪ জনের মৃত্যুদণ্ড

ব্লগার অনন্ত হত্যা: ৪ জনের মৃত্যুদণ্ড

সিলেটের বিজ্ঞান লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় চারজনের মৃত্যুদণ্ড ও একজনকে খালাস দেয়া হয়েছে। দণ্ডপ্রাপ্তদের ২০ হাজার টাকা করে জরিমানা দেয়া হয়েছে। 

আজ বুধবার (৩০ মার্চ) সিলেটে সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে আলোচিত এ মামলার রায় দেন বিচারক নুরুল আমীন বিপ্লব।

উল্লেখ্য, ২০১৫ সালের ১২ মে সিলেট নগরের সুবিদবাজারে নূরানী আবাসিক এলাকার বাসার সামনে হত্যা করা হয় ব্লগার অনন্ত বিজয় দাশকে। পেশায় ব্যাংকার অনন্ত বিজ্ঞান নিয়ে লেখালেখির পাশাপাশি ‘যুক্তি’ নামে বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকা সম্পাদনা করতেন। পাশাপাশি তিনি স্থানীয় গণজাগরণ মঞ্চেরও সংগঠক ছিলেন।

হত্যার পরদিন ওই সালের ১৩ মে তার বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে সিলেট বিমানবন্দর থানায় অজ্ঞাতনামা চারজনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। বিজ্ঞান বিষয়ে লেখালেখির কারণে অনন্তকে উগ্র ধর্মান্ধ গোষ্ঠী পরিকল্পিতভাবে হত্যা করেছে বলে অভিযোগ করা হয়। ২০১৭ সালের ৯ মে ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় সিআইডি।

আসামিদের মধ্যে মান্নান রাহী আদালতে অনন্ত হত্যার দায় স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। তবে ২০১৭ সালের ২ নভেম্বর কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে মান্নান রাহী মারা যান। অপর পাঁচ আসামীর মধ্যে আবুল খায়ের রশীদ আহমদ ও সফিউর রহমান ফারাবী কারাগারে আছেন। আবুল হোসেন, ফয়সাল আহমদ ও মামুনুর রশীদ নামের তিন আসামি এখনো পলাতক রয়েছেন।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন ব্লগার | অনন্ত | হত্যা | ৪ | জনের | মৃত্যুদণ্ড