আর্কাইভ থেকে বাংলাদেশ

দ্যা গ্রেটেস্ট শো অন আর্থের ড্র আজ

দ্যা গ্রেটেস্ট শো অন আর্থের ড্র আজ

আজ (শুক্রবার) দোহায় বাংলাদেশ সময় রাত ১০টায় হবে কাতার বিশ্বকাপের ড্র অনুষ্ঠান। বিশ্বকাপ ড্রয়ে কোন দল কোন পটে থাকবে, তা ঠিক হয়ে গেছে গতকাল বৃহস্পতিবার  (৩১ মার্চ)। র‌্যাঙ্কিংয়ে ভিত্তিতে নির্ধারিত হয়েছে চার পটের দলগুলো।

৩২ দলের মধ্যে স্বাগতিক কাতারসহ ২৯ দল নিশ্চিত হয়ে গেছে। ড্রয়ে যে তিনটি স্লট খালি থাকবে, সেগুলো নির্ধারিত হবে দুটি আন্তঃমহাদেশীয় প্লে-অফের জয়ী এবং ইউরোপিয়ান প্লে-অফের জয়ী দল দিয়ে।

দুয়ারে কড়া নাড়তে থাকা বৈশ্বিক আসরটি এখন ক্ষণগণনার টেবিলে। এশিয়ার দেশ কাতারে আগামী ২১ নভেম্বর শুরু হবে ফুটবলের মহাযজ্ঞ আসর ফিফা বিশ্বকাপ। ২০২২ মহারণে অংশ নেবে ৩২ দেশ।  তবে এখনো দলগুলোর ভাগ্য, গ্রুপপর্বের প্রতিপক্ষ এবং নকআউট রাউন্ডে তাদের সম্ভাব্য প্রতিপক্ষের বিষয়গুলো খোলাসা হওয়ার বাকি। যা জানা যাবে আজ (শুক্রবার) রাতে, কাতার আসরের ড্রয়ে। 

গ্রুপপর্বের ড্র সরাসরি সম্প্রচার করবে ফিফা। দেখা যাবে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটির অফিসিয়াল ওয়েবসাইট, ইউটিউব এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে। ড্র অনুষ্ঠান লাইভ করবে আমেরিকান স্প্যানিশ টিভি চ্যানেল টেলিমুন্ডোও।

দোহায় চারটি পটে ড্রতে উঠবে ২৯টি দেশের নাম। টিকেট নির্ধারণ না হওয়া তিনটি দলও থাকবে ড্রয়ে। ইউরোপ অঞ্চল থেকে ড্রতে উঠবে ১২টি দল। জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল ও পোল্যান্ড।

এই অঞ্চল থেকে আরো একটি দল বিশ্বকাপে যাবে। ইউক্রেনে তাদের প্রতিবেশী রাষ্ট্র রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেন-স্কটল্যান্ড প্লে-অফের সেমিফাইনাল স্থগিত রয়েছে। সেই ম্যাচের বিজয়ী দল প্লে-অফের ফাইনালে গ্যারেথ বেলের ওয়েলসের বিপক্ষে খেলবে। যাতে জয়ী দলটি বিশ্বকাপে যাবে।

লাতিন অঞ্চল থেকে সবার আগে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ব্রাজিল। তাদের সঙ্গী হয়েছে আর্জেন্টিনা, উরুগুয়ে ও ইকুয়েডর। বাছাইপর্বে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে থাকায় প্লে-অফে খেলবে পেরু।

আফ্রিকা মহাদেশ থেকে সরাসরি কাতারে যাচ্ছে ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া ও ক্যামেরুন। এশিয়া অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে সাউথ কোরিয়া, ইরান, জাপান ও সৌদি আরব।

দুই গ্রুপের তৃতীয় স্থানে থাকায় সংযুক্ত আরব আমিরাত ও অস্ট্রেলিয়া প্লে-অফে মুখোমুখি হবে। এই প্লে-অফের বিজয়ী দল লাতিন অঞ্চলের পঞ্চম স্থান অর্জন করা পেরুর বিপক্ষে খেলবে। সেই ম্যাচের বিজয়ী দল পাবে বিশ্বকাপে খেলার টিকেট।

কনক্যাকাফ থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করেছে কানাডা। কাতারের টিকেট হাতে পাওয়া যুক্তরাষ্ট্রেরও অনেকটা নিশ্চিতই। এই অঞ্চল থেকে মেক্সিকোর বিশ্বকাপে যাওয়ার রাস্তা সহজ হলেও কাগজে-কলমের হিসাবে তাদেরকে নিশ্চিত বলা যাচ্ছে না।

ইউরোপের বাকি থাকা প্লে-অফের লড়াই স্থগিত আছে ইউক্রেনের যুদ্ধের কারণে। আগামী জুনে তারা মুখোমুখি হবে স্কটল্যান্ডের। এ ম্যাচের জয়ী দল বিশ্বকাপের মূল পর্বে খেলার চূড়ান্ত লড়াইয়ে মুখোমুখি হবে ওয়েলসের।

চার পটের ৩২ দল : 

পট ১ : কাতার, ব্রাজিল, বেলজিয়াম, ফ্রান্স, আর্জেন্টিনা, ইংল্যান্ড, স্পেন, পর্তুগাল

পট ২ : মেক্সিকো, নেদারল্যান্ডস, ডেনমার্ক, জার্মানি, উরুগুয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, ক্রোয়েশিয়া

পট ৩ : সেনেগাল, ইরান, জাপান, মরক্কো, সার্বিয়া, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া, তিউনিশিয়া

পট ৪ : ক্যামেরুন, কানাডা, ইকুয়েডর, সৌদি আরব, ঘানা, আন্তঃমহাদেশীয় প্লে-অফ ১, আন্তঃমহাদেশীয় প্লে-অফ ২, ইউরো প্লে-অফ।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন দ্যা | গ্রেটেস্ট | শো | অন | আর্থের | ড্র | আজ