আর্কাইভ থেকে বাংলাদেশ

জাতীয় পরিষদ বহাল, ইমরানের ভাগ্য নির্ধারিত হবে ভোটেই

জাতীয় পরিষদ বহাল, ইমরানের ভাগ্য নির্ধারিত হবে ভোটেই

পাকিস্তানের সুপ্রিম কোর্ট সে দেশের জাতীয় পরিষদকে বহাল করে এক রায় দিয়েছে এবং প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে এক অনাস্থা প্রস্তাব অনুমোদন করেছে। শনিবার প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর আনা অনাস্থা প্রস্তাবের ভোট হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বান্দিয়াল নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ চতুর্থ দিনের শুনানি শেষে এই রায় ঘোষণা করেছেন।

প্রধান বিচারপতি বান্দিয়ালের নেতৃত্বাধীন এই বেঞ্চের সদস্য ছিলেন বিচারপতি ইজাজুল আহসান, বিচারপতি মাজহার আলম মিয়াঁখেল, বিচারপতি মুনিব আখতার এবং বিচারপতি মান্দোখেল।

এই রায়ে বলা হয়, প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদলের আনা অনাস্থা প্রস্তাবটি খারিজ করে জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি বেআইনি কাজ করেছেন, এবং এতে পাকিস্তানের সংবিধানের ৯৫ ধারা লঙ্ঘিত হয়েছে।

রোববার এই প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু ইমরান খানের নিজের দল এই প্রস্তাব আটকে দেয়।

এর বিরুদ্ধে ক্ষুব্ধ বিরোধী দলগুলো সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়এবং আবেদন জানায়, যেভাবে অনাস্থা প্রস্তাবটি ন্যাশনাল অ্যাসেমব্লিতে আটকে দেয়া হয় তা ছিল বেআইনি ও অসাংবিধানিক।

সুপ্রিম কোর্টের বেঞ্চ বিরোধীদলের আবেদনগুলো গ্রাহ্যের মধ্যে নিয়ে বলে যে জাতীয় পরিষদ ভেঙে দেয়ার জন্য প্রধানমন্ত্রী খান পাকিস্তানের রাষ্ট্রপতির কাছে যে সুপারিশ করেছিলেন তা ছিল বেআইনি, এবং প্রেসিডেন্ট ড. আরিফ আলভি এই লক্ষ্যে যে ঘোষণা করেন তাও ছিল অবৈধ।

আদালত একই সাথে আগামী শনিবার স্থানীয় সময় বেলা সাড়ে দশটায় সময় জাতীয় পরিষদের অধিবেশন বসার নির্দেশ দিয়েছে।

আদালতের এই রায়ের অর্থ হলো বিরোধীদল শনিবার প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর অনাস্থা ভোট করে তাকে পরাজিত করবে, এবং তাকে শুধু চেয়ে চেয়ে দেখতে হবে।

প্রধান বিচারপতি তার রায়ে বলেছেন, এই ভোটটি শনিবার হতেই হবে, কোন কারণ দেখিয়ে এই অধিবেশন মুলতবি করা যাবে না।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন জাতীয় | পরিষদ | বহাল | ইমরানের | ভাগ্য | নির্ধারিত | হবে | ভোটেই