আর্কাইভ থেকে বাংলাদেশ

ভিনিসিয়াসের জাদুতে ইউরোপ সেরা রিয়াল মাদ্রিদ

ভিনিসিয়াসের জাদুতে ইউরোপ সেরা রিয়াল মাদ্রিদ

সেই ভিনিসিয়াস! গত ছয় মাসে ইউরোপিয়ান ফুটবলে যার উন্নতি সবচেয়ে বেশি নজর কেড়েছে, তিনিই কেড়ে নিলেন ধ্রুপদী লড়াইয়ের সব স্পট লাইট।

অথচ গেলো তিন মৌসুম ধরে যে ফুটবলার ডি-বক্সে ঢুকলেই ঘাবড়ে যেতেন, ভুল পাস  কিংবা শট দিয়ে আগের সব ভালো কাজ ভুলিয়ে দিতেন, সেই ভিনিসিয়াস-ই হলেন ইউরোপ শাসনের মূল কারিগর। 

মোহাম্মদ সালাহর বিধ্বংসী আক্রমণ, সাদিও মানের বুলেট গতির শটে জেরবার অবস্থা। কিন্তু থিবো কোর্তোয়া অবিশ্বাস্য দৃঢ়তায় শুধু পোস্ট আগলে রাখলেন না, যেন ধরে রাখলেন রিয়াল মাদ্রিদের হাল। এর মাঝেই আচমকা এক প্রতি-আক্রমণে ব্যবধান গড়ে দিলেন ভিনিসিয়াস জুনিয়র। 

আসর জুড়ে দুর্দান্ত সব প্রত্যাবর্তনের গল্প লেখা কার্লো আনচেলত্তির শিষ্যরা। সাফল্যের রঙ-তুলি দিয়ে আঁকল চেনা ছবি। ইউরোপ সেরার মুকুট আবারো উঠলো তাদের মাথায়।

শনিবার (১৮ মে) ফ্রান্সের জাতীয় স্টেডিয়াম স্তাদে দে ফ্রান্সে অনুষ্ঠিত ফাইনালে লিভারপুলকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল। এটি রিয়ালের ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। ম্যাচ শুরু হওয়ার কথা ছিলো স্থানীয় সময় ৯টায়,  অর্থ্যাৎ বাংলাদেশ সময় রাত ১টায়। কিন্তু নির্ধারিত সময়ে গড়াতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। লিভারপুল সমর্থকদের প্রচণ্ড চাপে সৃষ্ট নিরাপত্তা ব্যবস্থায় বিশৃঙ্খলা হওয়ায় ম্যাচ পিছিয়ে দেওয়া হয় ১৫ মিনিট। মূলত নির্ধারিত সময়ে রেড সমর্থকরা মাঠে ঢুকতে না পারায় এমন সিদ্ধান্ত নিয়েছিলো উয়েফা। তাতে পেছনো হয় আরো ৮ মিনিট। শেষ পর্যন্ত স্থানীয় সময় ৯টা ৩৮ মিনিটে শুরু হয় ম্যাচটি। 

ম্যাচের প্রথমার্ধ ছিলো গোলশূন্য। ২১তম মিনিটে সাদিও মানের দুর্দান্ত শট রুখে দেন রিয়ালের গোলরক্ষক থিবো কর্তোয়া। আর বিরতির আগ মুহূর্তে অফসাইডের কারণে বাতিল হয় রিয়াল অধিনায়ক কারিম বেনজিমার গোল।

ম্যাচের দ্বিতীয়ার্ধেও বল দখলে এগিয়ে ছিলো লিভারপুল। কিন্তু থিবো কর্তোয়া একের পর এক দুর্দান্ত সেভ করতে থাকেন। এদিকে, ম্যাচের ৫৯ তম মিনিটে ফ্রেডারিকো ভালভার্দের পাসে গোল করে রিয়ালকে এগিয়ে দেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র। এই গোলটিই ম্যাচের নির্ণায়ক হয়ে দাঁড়ায়।

২০১৮ সালের ফাইনালের প্রতিশোধ নেওয়া হলো না মোহাম্মদ সালাহদের। হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে অলরেডদের। রিয়াল চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতায় করিম বেনজিমার ব্যালন ডি'অর জয়ের দাবিটা আরো জোড়ালো হলো।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন ভিনিসিয়াসের | জাদুতে | ইউরোপ | সেরা | রিয়াল | মাদ্রিদ