আর্কাইভ থেকে বাংলাদেশ

কুমিল্লা সিটি পেলো নতুন নগরপিতা

কুমিল্লা সিটি পেলো নতুন নগরপিতা

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মেয়র নির্বাচিত হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত। তিনি পেয়েছেন ৫০,৩১০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি থেকে বহিষ্কৃত স্বতন্ত্রপ্রার্থী মনিরুল হক সাক্কু ঘড়ি প্রতীকে পেয়েছেন ৪৯,৯৬৭ ভোট। অপর স্বতন্ত্রপ্রার্থী নিজাম উদ্দিন কায়সার ঘোড়া প্রতীকে পেয়েছেন ২৯,০৯৯ ভোট।

কুমিল্লা সিটিতে এবারের নির্বাচনে ৫ মেয়র প্রার্থীসহ সাধারণ ও সংরক্ষিত মিলিয়ে ১৪৯ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন। কুমিল্লা নির্বাচনে এবার মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। আর নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ জন। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন দুইজন। এবারে নতুন ভোটার ২২ হাজার।

কুসিক নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় বিভিন্ন স্তরের ৩ হাজার ৬০৮ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। বসানো হয়েছে সিটির বিভিন্ন পয়েন্টে ৭৫টি চেকপোষ্ট। ভ্রাম্যমান মোবাইল টিম ছিল ১০৫টি, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ১২ প্লাটুন, র‌্যাপিড অ্যাকশন ব্যটালিয়ন ৩০টিম, অর্ধশত নির্বাহী ও ৯ জন বিচারিক ম্যাজিস্ট্রেট ছিলেন। এর বাইরে সাধারণ ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ছিল যথাক্রমে ২২ ও ২৪ জন করে পুলিশ, আনসারসহ গ্রাম পুলিশের সদস্য।

এ সম্পর্কিত আরও পড়ুন কুমিল্লা | সিটি | পেলো | নতুন | নগরপিতা