আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশব্যাপী করোনার বুস্টার ডোজ দেয়া হবে ১৯ জুলাই

দেশব্যাপী করোনার বুস্টার ডোজ দেয়া হবে ১৯ জুলাই

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশব্যাপী বুস্টার ডোজের কার্যক্রম পরিচালনা করা হবে আসছে  ১৯ জুলাই  । 

গেলো বৃহস্পতিবার (১৪ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এদিন সকাল ৯টা থেকে শুরু হবে টিকা দেয়া। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৮ বছরের বেশি যে কারও দ্বিতীয় ডোজ নেয়ার চার মাস পূর্ণ হলে ১৯ জুলাই বুস্টার ডোজ গ্রহণ করতে পারবেন। বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা ব্যবহার হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এদিন বুস্টার ডোজ দিবস পালন করা হবে। দিবসটি উপলক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার ২৪টি কেন্দ্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি কেন্দ্রে বুস্টার টিকা প্রদানের জন্য টিম ঘোষণা করা হয়েছে।

কোভিড-১৯ টিকার কার্ড বা সনদ দেখিয়ে নিকটবর্তী টিকাদান কেন্দ্র বা দেশের যে কোনো কোডিড-১৯ টিকাদান কেন্দ্র থেকে টিকাগ্রহীতা বুস্টার ডোজ নিতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সব টিকাদান কেন্দ্রে ফাইজার টিকা প্রদানের শর্তাবলি অনুসরণ করতে হবে।

দিবসটিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতাল, জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউট, ঢাকা ডেন্টাল কলেজসহ ১৬টি কেন্দ্রে ৮টি করে টিম ও ১১টি কেন্দ্রে ৪টি টিম কাজ করবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ ১০টি কেন্দ্রে ৮টি করে টিম ও ৪টি কেন্দ্রে ৪টি করে টিম কাজ করবে।

একটি টিমে দুজন টিকাদানকারী ও তিনজন স্বেচ্ছাসেবী কাজ করবেন। প্রতিটি টিম ৫০০ জনকে টিকা প্রদান করবে।

বুস্টার ডোজ দিবসে বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার দিয়ে টিকা প্রদান করা হবে। এদিন নিয়মিত কোভিড-১৯ টিকার প্রথম ও দ্বিতীয় ডোজের স্বাভাবিক কার্যক্রম চলমান থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।  

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন দেশব্যাপী | করোনার | বুস্টার | ডোজ | দেয়া | হবে | ১৯ | জুলাই