আর্কাইভ থেকে বাংলাদেশ

সালমান রুশদির ওপর হামলা: ভেন্টিলেটরে লেখক

সালমান রুশদির ওপর হামলা: ভেন্টিলেটরে লেখক

যুক্তরাষ্ট্রে ছুরি হামলার শিকার ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির শরীরে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাস নেয়ার জন্য তাকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে। এই হামলায় তিনি তার একটি চোখ হারাতে পারেন আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (১৩ আগস্ট) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির দেয়া এক প্রতিবেদনে অ্যান্ড্রু ওয়াইলি নামে সালমান রুশদির এক কর্মকর্তা এ তথ্য জানান।  

অ্যান্ড্রু ওয়াইলি বলেন, ‘সালমান সম্ভবত একটি চোখ হারাতে পারেন। তার বাহুর স্নায়ু বিচ্ছিন্ন হয়ে গেছে এবং তার পাকস্থলী ক্ষতিগ্রস্ত হয়েছে।’

শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউটে এক অনুষ্ঠানমঞ্চে কথা বলছিলেন সালমান। ওই সময় তার ঘাড়ে এক হামলাকারী ছুরিকাঘাত করেন। পরে হেলিকপ্টারে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 
ওই ঘটনার পর স্থানীয় পুলিশ হাদি মাতার (২৪) নামে সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে। 

পুলিশ জানায়, হামলাকারী মঞ্চে উঠে রুশদি ও তার সাক্ষাৎকার গ্রহণকারীর ওপর হামলা চালান। রুশদির ঘাড়ে ছুরি দিয়ে বেশ কয়েকটি আঘাত করা হয়েছে। পরে হামলাকারীকে ধরে নিজেদের হেফাজতে নেয় পুলিশ।

কয়েকজন প্রত্যক্ষদর্শী বলেন, হামলাকারীর মুখে কালো মাস্ক ছিল। তিনি দর্শকদের মধ্য থেকে বেরিয়ে মঞ্চে উঠে পড়েন ও রুশদির ওপর হামলা চালান।

ভারতীয় বংশোদ্ভূত বুকার পুরস্কারজয়ী ৭৫ বছর বয়সী লেখক রুশদি ১৯৮১ সালে তার লেখা বই ‘মিডনাইটস চিলড্রেন’ দিয়ে খ্যাতি অর্জন করেন। 

১৯৮৮ সালে তার চতুর্থ বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’- উপন্যাসে ইসলাম ধর্মকে অবমাননা করা হয়েছে বলে মনে করেন মুসলিমরা। উপন্যাসটি প্রকাশের এক বছর পর ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি রুশদির মৃত্যুদণ্ডের ফতোয়া জারি করেন। সেই সঙ্গে তার মাথার দাম হিসেবে ৩ মিলিয়ন (৩০ লাখ) ডলার পুরস্কার ঘোষণা করেন। আর এজন্য তাকে ১০ বছর লুকিয়ে থাকতে হয়েছিল।

তার এ বইটির জাপানি ও ইতালিয় ভাষায় অনুবাদকের ওপরও হামলা চালানো হয়।  রুশদিবিরোধী বিক্ষোভ থেকে সংঘাতে ভারতে বেশ কজনের মৃত্যু হয়।  

তাসনিয়া রহমান 

 

এ সম্পর্কিত আরও পড়ুন সালমান | রুশদির | ওপর | হামলা | ভেন্টিলেটরে | লেখক