আর্কাইভ থেকে বাংলাদেশ

রুশ হামলায় ৯ হাজার ইউক্রেনীয় সেনা নিহত

রুশ হামলায় ৯ হাজার ইউক্রেনীয় সেনা নিহত

রাশিয়ার আগ্রাসনে ছয় মাসে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৯ হাজার ইউক্রেনীয় সেনা। গেলো সোমবার (২২ আগস্ট) সংবাদমাধ্যম রয়টার্সের বরাত দিয়ে এ তথ্য জানান দেশটির কমান্ডার ইন চিফ ভ্যালেরি জালুঝনি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সামরিক বাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনি বলেছেন, রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে প্রায় ৯ হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছেন।

ভ্যালেরি জালুঝনি আরও বলেছেন, ইউক্রেনের শিশুদের প্রতি বিশেষ মনোযোগ দেয়া দরকার, কারণ তাদের বাবারা যুদ্ধের ময়দানে চলে গেছেন এবং তাদের অনেকে নিহত এই প্রায় ৯ হাজার নায়কদের মধ্যে রয়েছেন।

যুদ্ধ শুরুর পর গেলো মার্চে সবশেষ জানানো হয়েছিল সেনাবহরের ক্ষয়ক্ষতির চিত্র। অবশ্য, দু’সপ্তাহ আগেই যুক্তরাষ্ট্রের সামরিক গোয়েন্দা বিভাগ জানায়, যুদ্ধে রাশিয়ার ৭০ থেকে ৮০ সেনা প্রাণ হারিয়েছে। যার সঠিক তথ্য নিশ্চিত করা যায়নি।

তবে, জাতিসংঘের হিসাবে, রুশ হামলায় প্রাণ গেছে সাড়ে ৫ হাজারের বেশি বেসামরিক ইউক্রেনীয়র। যে তালিকায় রয়েছে ৯৭২টি শিশু। সংস্থাটির শিশু বিষয়ক কমিশন ইউনিসেফের তথ্য অনুসারে, যুদ্ধের মানসিক যন্ত্রণা থেকে এখনও বেরোতে পারেনি ইউক্রেনের শিশুরা। আগ্রাসনে আহত ৭ হাজার ৮৯০ ইউক্রেনীয়।

আগামীকাল বুধবার স্বাধীনতা দিবস ইউক্রেনের; একইসাথে দেশটিতে রুশ হামলার ছয় মাসপূর্তি।

উল্লেখ্য, গেলো ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। 

কেএস

 

এ সম্পর্কিত আরও পড়ুন রুশ | হামলায় | ৯ | হাজার | ইউক্রেনীয় | সেনা | নিহত