আর্কাইভ থেকে বাংলাদেশ

রামপাল মৈত্রী বিদ্যুৎ প্রকল্প উদ্বোধন

রামপাল মৈত্রী বিদ্যুৎ প্রকল্প উদ্বোধন

নয়াদিল্লিতে চারদিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে খুলনার রামপালে মৈত্রী সুপার তাপ বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

একই সময়ে রূপসা নদীর ওপর রেল সেতু এবং খুলনা-দর্শনা ও পার্বতীপুর-কাউনিয়া রেল সংযোগ প্রকল্পসহ আরও চারটি প্রকল্পের উদ্বোধন করেন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) ভারতের রাজধানী নয়াদিল্লির ‘হায়দরাবাদ হাউস’ থেকে আনুষ্ঠানিকভাবে ভার্চুয়ালি এ প্রকল্পগুলো উদ্বোধন করা হয়। 

এর আগে সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক ও একান্ত বৈঠক করেন। পরে দুই দেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক সই হয়। একই সঙ্গে উদ্বোধন হয় প্রকল্পগুলো। এরপর যৌথ বিবৃতি দেন দুই প্রধানমন্ত্রী।

এর আগে, ভারতের জাতির পিতা মোহনদাস করমচাঁদ গান্ধীর (মহাত্মা গান্ধী) সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সে সময় মহাত্মা গান্ধীর স্মৃতির প্রতি সম্মান জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী। পরে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন তিনি।

এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানানো হয়। তাকে স্বাগত জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে সময় শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করা হয়।

সোমবার (৫ সেপ্টেম্বর) পালাম বিমানবন্দরে পৌঁছালে শেখ হাসিনাকে দেয়া হয়, লালগালিচা সংবর্ধনা। তার সম্মানে হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও প্রথম দিন বৈঠক হয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে।

টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন রামপাল | মৈত্রী | বিদ্যুৎ | প্রকল্প | উদ্বোধন