জাতীয়

যে দুই মন্ত্রণালয়ের দায়িত্বে নাহিদ ও আসিফ

বায়ান্ন প্রতিবেদন

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। যেখানে ড. ইউনূসের নেতৃত্বে ১৭ সদস্যের সরকার ঘোষণা করা হয়েছে। পাশাপাশি তাদেরকে বিভিন্ন মন্ত্রনালয়ে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ এই সরকারের অংশ হয়েছেন। তাদেরকে আলাদা দুটি মন্ত্রনালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সমন্বয়ক নাহিদ ইসলাম। অন্যদিকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সমন্বয়ক আসিফ মাহমুদ।নানো হয়েছে। 

শুক্রবার (৯ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে এসব তথ্য জানা যায়। 

কোটা সংস্কারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে ছিলেন নাহিদ ও আসিফ। এছাড়াও তাদের সাথে আরও বেশ কিছু সংখ্যাক সমন্বয়ক যুক্ত ছিলেন। যখন আন্দোলন বড় হতে থাকে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকেও সমন্বয়কদের নাম ঘোষণা হতে থাকে। তবে নাহিদ, আসিফদের নিয়মিত দেখা যেত আন্দোলন সম্পর্কিত সংবাদ সম্মেলনা এবং নির্দেশনা প্রদান করতে।

নাহিদ ও আসিফ- দুজনেরই রাজনৈতিক পরিচয় আছে। যদিও তা বৃহৎ অর্থে নয়। খুব ছোট পরিসরে কিছু আকাঙ্ক্ষা নিয়ে তারা একটি ছাত্র সংগঠন তৈরির চেষ্টা করে। এবং সেই সংগঠন পরিচালনার মাধ্যমে বেশ কিছু কর্মসূচিও তারা করেছে।

গণতান্ত্রিক ছাত্র শক্তি- ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, নাহিদ, আসিফদের সমন্বয়ে গড়ে ওঠে এই ছাত্র সংগঠন। এই সংগঠনের শুরু ২০২৩ সালের ৪ অক্টোবর।

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের সংগঠন ছাত্র অধিকার পরিষদের অংশ ছিলেন আখতার হোসেন, নাহিদ ও আসিফরা। তবে কোনো কারণে সেই দল থেকে তারা বেরিয়ে আসেন, এরপরই নতুন দল গণতান্ত্রিক ছাত্র শক্তির উত্থান ঘটে।

নাহিদ ইসলামের জন্ম ঢাকায়, ১৯৯৮ সালে। তিনি সরকারি বিজ্ঞান কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে অনার্স শেষ করে, একই বিভাগে মাস্টার্সে ভর্তি হন। নাহিদের বাবা একজন শিক্ষক, মা গৃহিণী।

আসিফ মাহমুদের জন্ম কুমিল্লার মুরাদনগর উপজেলায়, ১৯৯৮ সালে। তিনি ঢাকার নাখালপাড়া হোসেন আলী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। আসিফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৮ আগস্ট) ড. ইউনূসকে প্রধান উপদেষ্টা করে ১৭ সদস্যের অন্তর্বর্তীকালীন সরকার শপথ গ্রহণ করে। বঙ্গভবনের দরবার হলে তাদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

 

এম এইচ//  

এ সম্পর্কিত আরও পড়ুন নাহিদ ইসলাম | আসিফ মাহমুদ