আইন-বিচার

আপিল বিভাগের চার বিচারপতি শপথ নিবেন আজ

বায়ান্ন প্রতিবেদন

বাংলাদেশ সুপ্রিম কোর্ট ছবি: ফাইল ছবি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া চার বিচারপতি মঙ্গলবার(১৩ আগস্ট) শপথ নিবেন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে জানা গেছে,  সকাল সাড়ে ১০টায় জাজেস লাউঞ্জে নবনিযুক্ত বিচারপতিদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে।

এর আগে, সোমবার (১২ আগস্ট) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত চার বিচারপতিকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। একই দিন রাতে রাষ্ট্রপতির আদেশক্রমে তাদেরকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

আপিল বিভাগে নিয়োগ পাওয়া চার বিচারপতি হলেন বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী, বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম, বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি এস এম এমদাদুল হক।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত চারজন বিচারককে তাঁদের শপথ গ্রহণের তারিখ থেকে আপিল বিভাগের বিচারক হিসেবে নিয়োগ দিয়েছেন। শপথ গ্রহণের দিন থেকে এই নিয়োগ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, গত ১০ আগস্ট সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পাঁচ জন বিচারপতি পদত্যাগ করেন। তারা হলেন— বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন। একইদিন বিকালে পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তবে বিচারপতি আশফাকুল ইসলাম পদত্যাগ না করে স্বপদে বহাল আছেন।
 পরে দেশের ২৫তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয় বিচারপতি সৈয়দ রেফাত আহমেদকে। সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি তাকে নিয়োগ দেন। চার বিচারপতি নতুন নিয়োগ পাওয়ায় সব মিলিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতির সংখ্যা দাঁড়ালো ছয়জনে।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন আপিল বিভাগ