আর্কাইভ থেকে বাংলাদেশ

উৎসব মাটি করছে ব্রণ! আছে একগুচ্ছ সমাধান

উৎসব মাটি করছে ব্রণ! আছে একগুচ্ছ সমাধান

ব্রণ মানেই ঝামেলা। বিয়ের অনুষ্ঠান হোক কিংবা যে কোনো উৎসব পারফেক্ট সাজের মধ্যে সমস্যা হয়ে দাঁড়ায় মুখের ব্রণ। অনেকেই ত্বকের এই সমস্যা নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়েন। মুখে ব্রণ হলে শুধু দেখতেই খারাপ লাগে না, বিভিন্ন মেকআপ প্রোডাক্টও ব্যবহার করা যায় না। কারণ ইনফেকশনের ভয় থাকে।    

তবে সবারই হাতের কাছে এমন কয়েকটি উপাদান রয়েছে, যেগুলো খুব সহজেই ব্রণের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এছাড়াও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এগুলো বেশ কার্যকরী। বাড়িতেই থাকা সামান্য কয়েকটি জিনিসেই হবে সমস্যার সমাধান। এক্ষেত্রে প্রয়োজন পড়বে না কোন নামি দামি প্রোডাক্টের।

(১) সবার বাড়িতে কমবেশি চন্দন থাকে। ব্রণের সমস্যা দূর করতে চন্দন বাটার সঙ্গে দুই ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি ব্রণের উপর পাঁচ থেকে ছয় মিনিট রেখে দেবেন। পরে শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে পরিষ্কার করবেন। চাইলে ঠান্ডা পানিও ব্যবহার করতে পারেন।   

(২) পাশাপাশি ইনফেকশনের হাত থেকে বাঁচাবে নিম পাতা। নিম পাতার সঙ্গে চন্দনের গুঁড়ো আর লেবুর রস ব্যবহার করতে পারেন। এটি ব্যবহারে ব্যথা কমবে এবং এই সমস্যা থেকে দ্রুত মুক্তি পাবেন।  

(৩) একটি ব্রণ থেকে খুব দ্রুত বেশ কয়েকটি ব্রণ তৈরি হতে বেশি দিন সময় নেয় না। এক্ষেত্রে দারচিনির সঙ্গে গোলাপ জলের মিশ্রণ ব্যবহার করতে পারেন। মিশ্রণটি ১০ মিনিটের জন্য রেখে দেবেন। তারপর পানি দিয়ে পরিষ্কারভাবে ধুয়ে ফেলবেন।

(৪) সাধারণত ত্বকের সেবাশিয়াস গ্রন্থি থেকে সেবাম নামক এক ধরনের তেল বের হয়। এটি ত্বকের একটি স্বাভাবিক প্রক্রিয়া। আর এই প্রক্রিয়াতে ব্যাঘাত করলেই তৈরি হবে ব্রণ। তাই চড়া মেকআপ এড়িয়ে চলার চেষ্টা করুন।

(৫) ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে অ্যান্টিব্যাকটেরিয়াল যে কোন ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। বাইরে গেলে ধুলোবালি থেকে ত্বক বাঁচাতে মাস্ক ব্যবহার করুন।

(৬) প্রচুর পরিমাণে ফল সবজি খান। পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। এছাড়াও রাতে পর্যাপ্ত পরিমাণে ঘুমের প্রয়োজন। অনেক সময় মানসিক অবসাদ থেকে ত্বকে ব্রণ হতে পারে। তেল যুক্ত বা ফাস্টফুড খাবার এড়িয়ে চলুন। ত্বকে তেলযুক্ত ক্রিম বা ফাউন্ডেশন ব্যবহার করবেন না।

উম্মে রুম্মান 

এ সম্পর্কিত আরও পড়ুন উৎসব | মাটি | করছে | ব্রণ | আছে | একগুচ্ছ | সমাধান