আর্কাইভ থেকে ফিচার

কাজল চোখের মেয়ে...

কাজল চোখের মেয়ে...

শুরু হয়ে গেছে শারদীয় দুর্গা উৎসব। এসময় ঠাকুর দেখতে বেরিয়ে অনেক সময় চোখে পড়ে যায় প্রিয়জনের চোখও। পুজোমণ্ডপে চোখে চোখ রেখে যে কত মানুষ মনের বিনিময় করেছেন তার ইয়ত্তা নেই। কাজেই চোখের সাজ নিখুঁত হতেই হবে। আর চোখ সুন্দর করতে অন্যতম সেরা হাতিয়ার কাজল। অথচ গরমের মধ্যে দীর্ঘক্ষণ কাজল পরে থাকলে তা ছড়িযে যাওয়ার আশঙ্কা খুব বেশি। চলতি ভাষায় কাজল ছড়িয়ে যাওয়াকে বলে ‘স্মাজিং’। রূপবিশেষজ্ঞরা সবসময়ই বলেন সহজ কিছু নিয়ম মেনে চললে গরমে কাজল পরলেও এড়ানো যায় স্মাজিং।

কাজল লাগানোর আগে চোখের কোণ, চোখের উপরের অংশ ভাল করে টিস্যুপেপার কিংবা পরিষ্কার রুমাল দিয়ে মুছে নিতে হবে। একটি সুতির কাপড়ের রুমালে বরফ নিয়ে চোখে ও তার চারপাশে হালকা করে মালিশও করতে পারেন। এতে ঘাম, অতিরিক্ত তেল দূর হয়ে যাবে। দীর্ঘস্থায়ী হবে কাজল।

কাজল লাগানোর আগে চোখে প্রাইমার বেস লাগাতে ভুলবেন না। এতে কাজল লাগানো যেমন সহজ হবে তেমনি কাজল ছড়াবেও কম।

প্রাইমার লাগানোর পর চোখের চারপাশে বিবি ক্রিম বা সিসি ক্রিম লাগিয়ে নিন। ক্রিম যেন পুরোপুরি ত্বকের সঙ্গে মিশে যায়। কাজল লাগানোর আগে এই কৌশল নিলে অতিরিক্ত তেল চলে যায় সঙ্গে চোখের চারপাশ পরিষ্কারও হয়।

যাদের ত্বক বেশি তেলতেলে তারা চোখের কোণে জমা হওয়া অতিরিক্ত তেল পরিষ্কারের জন্য একটি ইয়ার বাড দিয়ে হালকা করে পরিষ্কার করে নিতে পারেন চোখের কোণ।

চোখের অশ্রুরেখায় কাজল লাগান। বেশি ভিতরের দিকে কাজল লাগাবেন না। ভিতরের দিকে পানি বেশি থাকায় কাজল ছড়িয়ে যাওয়ার আশঙ্কা থাকে অনেক বেশি। উপর ও নীচের অশ্রুরেখায় কাজল লাগানোর পরে পানি নষ্ট হয় না এমন আই-লাইনার লাগিয়ে নিন তার উপরে। আইলাইনার কাজল ধরে রাখবে।

কাজল লাগানোর পরে কালো আইশ্যাডো দিয়ে আরও একটি পরত দিন। এতে কাজল ছড়িয়ে গেলেও সহজে বোঝা যাবে না, আবার চোখে আসবে ‘স্মোকি লুক’।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন কাজল | চোখের | মেয়ে