জাতীয়

ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক আগের মতোই থাকবে : অর্থ উপদেষ্টা

ভারত আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিবেশী। তাদের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক আগের মতোই থাকবে। অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়সহ বেশ কয়েকটি প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। চলমান প্রকল্প নিয়ে কোনো সংকট নেই। বললেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

আজ মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনারের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সালেহউদ্দিন আহমেদ বলেন, ভারত ও বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক অন্তত জোরালো। তারা আমাদের সবচেয়ে ঘনিষ্ট প্রতিবেশী দেশ। তাদের সঙ্গে আমাদের অর্থনীতি, বাণিজ্য এবং প্রযুক্তিগত বিভিন্ন সম্পর্ক রয়েছে।

অর্থ উপদেষ্টা বলেন, ভারতের সঙ্গে কোনো প্রকল্পই থেমে নেই। ভবিষ্যতে বিজ্ঞান-প্রযুক্তিসহ বেশ কিছু বড় প্রকল্পে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে ভারত।

সালেহউদ্দিন আহমেদ জানান, ভারত থেকে লাইন অব ক্রেডিটের (এলওসি) মাধ্যমে ১৮০ কোটি ডলার পাওয়া গেছে। বিভিন্ন প্রকল্পের জন্য বাকি অর্থও ভারত ছাড় করবে।

অর্থ উপদেষ্টা আরও বলেন, বিজ্ঞান প্রযুক্তিসহ আরও বড় প্রকল্পে দিল্লি আগ্রহ দেখিয়েছে। বিনিয়োগের ভালো জায়গা বাংলাদেশ।

ভারতীয় হাইকমিশনারবলেন, ভারতের সঙ্গে চলমান কোনো প্রকল্প স্থগিত হয়নি। বিজ্ঞান প্রযুক্তিসহ বেশ কিছু বড় প্রকল্পে কাজ করা নিয়ে আলোচনা হয়েছে। আশুগঞ্জ ও আখাউড়া সড়কের মতো কিছু প্রকল্পের ঠিকাদার ভারতে চলে গেলেও দ্রুতই ফিরে আসবে ও কাজ শুরু হবে।

তিনি আরও বলেন, ভারত থেকে বাংলাদেশের ঋণের অর্থ ছাড় করার বিষয়েও সমস্যা নেই। আগের মতোই এই সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নেবে ভারত।

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন ভারত