বাংলাদেশ

পেছালো শহিদদের স্মরণসভা, ৫ কোটি বাজেট নিয়ে যা বললেন তথ্য উপদেষ্টা

বায়ান্ন প্রতিবেদন

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার আন্দোলনে জুলাই হত্যার শহিদদের স্মরণে স্মরণসভাটি ১৪ তারিখে হচ্ছে না। তারিখ পরে ঠিক করা হবে। শহিদদের তালিকার কাজ চলমান থাকায় সভাটি হচ্ছে না বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম। 

 বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

নাহিদ ইসলাম বলেন, স্মরণসভার বাজেট নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। ৫ কোটি টাকা যেটা বরাদ্দ দেয়া হয়েছে সারাদেশ থেকে সেটা শহিদদের পরিবারের থাকা খাওয়ার খরচের মধ্যে রাখা হয়েছে।

তিনি জানান, জুলাই আন্দোলনে সাংবাদিক মারা গেছেন ৫ জন, আহত হয়েছেন ৯৮ জন। সাংবাদিক মারা যাওয়ার বিষয়ে এটা প্রাথমিক তালিকা।

নাহিদ ইসলাম আরও বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় নিহতদের তালিকা করছে, আজকে পর্যন্ত নিহত ৭২৮ জনের তালিকা এসেছে। ২০২৬৩ জন আহত। চূড়ান্ত তালিকা আসার পর তারিখ ঠিক হবে স্মরণসভার।

তথ্য উপদেষ্টা বলেন, ‘ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি এবং মুগ্ধর ভাই স্নিগ্ধকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয়েছে ৭ সদস্যের জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন। প্রশাসনে স্থবিরতা আছে। আমাদের সবাই অসহযোগিতা করছে। নানা ধরনের আন্দোলন, দাবিদাওয়া আমাদের কাছে আসছে। তবে সেক্রেটারিয়েট ক্যু হওয়ার কোনো আশঙ্কা নেই। আমরা দ্রুত প্রশাসনের স্থবিরতা কাটিয়ে উঠব।’

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন স্মরণসভা | বাজেট