জাতীয়

সরকারের সংস্কার পরিকল্পনা জানতে চায় যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র সচিব

অন্তর্বর্তী সরকারের সংস্কার পরিকল্পনা সম্পর্কে জানতে চায় যুক্তরাষ্ট্র। একইসঙ্গে দেশটি আর্থিক খাত ও রাজস্ব খাতেও সংস্কার দেখতে চায় বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব এম জসীম উদ্দিন

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, ছাত্র-জনতার চরম আত্মত্যাগের মধ্য দিয়ে অর্জিত নতুন বাংলাদেশে সূচিত বৈপ্লবিক পরিবর্তনের প্রেক্ষাপটে সরকার এরইমধ্যে যেসব পদক্ষেপ গ্রহণ করেছে সেসব পদক্ষেপ সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করা হয়েছে

এম জসীম উদ্দিন বলেন,  পাচার হওয়া অর্থ ফেরত আনতে প্রতিনিধিদলের সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে। তবে বৈঠকে নির্বাচনের রূপরেখা নিয়ে কোনো আলোচনা হয়নি। এ ছাড়া আলোচনায় আসেনি ঢাকা-দিল্লি সম্পর্ক।

তিনি বলেন,  অন্তর্বর্তী সরকারের গত দেড় মাসের কার্যক্রমে আনুষ্ঠানিক সমর্থন রয়েছে যুক্তরাষ্ট্রের। আগামীতেও সংস্কারে পাশে থাকার আশ্বাস দিয়েছে দেশটি। বৈঠকে শ্রম পরিবেশ, মানবাধিকার সুরক্ষা, রোহিঙ্গা মানবিক সহায়তাসহ নানান বিষয়ে আলোচনা হয়েছেএ ছাড়া অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ইউএসএআইডির মধ্য বার্ষিক সহযোগিতা চুক্তিটি আজ স্বাক্ষরিত হয়েছে।

 

প্রসঙ্গত, এর আগে যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তরের সহকারী আন্ডারসেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করে বাংলাদেশ।  বৈঠকে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাণিজ্য সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন পররাষ্ট্র সচিব