ক্যাম্পাস

এবার ‘উত্তরবঙ্গ ব্লকেড’ কর্মসূচি বেরোবি শিক্ষার্থীদের

ছবি: সংগৃহীত

ভিসি নিয়োগের দাবিতে এবার উত্তরবঙ্গ ব্লকেড কর্মসূচি পালন করেছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীরা। একাধিকবার আল্টিমেটাম দিয়েও ভিসি না পেয়ে এই কর্মসূচি পালন করেন তারা।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে মিছিল নিয়ে নগরীর মর্ডান মোড়ে গিয়ে ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, বিগত সময়েও তাদের সাথে বৈষম্য করা হয়েছে। যেখানে নোবিপ্রবি ভিসি পায় সেখানে তারা ভিসি পাচ্ছেন নাঅথচ কোটা আন্দোলন থেকে সরকার পর অগ্রণী ভূমিকা পালন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের। আবু সাঈদের শহীদ না হলে এই আন্দোলনের গতি পেত না।

শিক্ষার্থীরা আরও জানান,শিক্ষা মন্ত্রণালয়ের থেকে একটি চিঠি আসে সেখানে বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ অধ্যাপককে দেয়ার কথা থাকলে সেটি দেয়া সম্ভব হয়নি। এর আগেও শিক্ষার্থীরা ৫ দিনের আল্টিমেটাম ও সর্বশেষ ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলেন

এতে সমাধান না হওয়ায় তারা আন্দোলনে নেমেছেন। তারা দ্রুত ভিসি চান এবং ক্লাস পরীক্ষায় ফিরতে চান।

কেন্দ্রীয় সমন্বয়ক তারিকুল ইসলাম জানান, তারাও কোনো বৈষম্য চান না। বিশ্ববিদ্যালয়গুলোতে ভিসি নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে। দ্রুত ভিসি নিয়োগ দেয়া হোক।

এদিকে অবরোধের কারণে রংপুর-ঢাকা মহাসড়কের দুই পাশে যানজটের সৃষ্টি হয়। এতে মডার্ন মোড় থেকে পার্কের মোড় ও দমদমা ব্রিজ পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে প্রায় ১-২ কিলোমিটার তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে আন্দোলনকারী শিক্ষার্থীদের কয়েকজন বক্তব্য দেওয়ার পর দুপুর ১টার দিকে তারা অবরোধ তুলে নেন।

আই/এ