জাতীয়

শাহরিয়ার কবির ও সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম গ্রেপ্তার

বায়ান্ন প্রতিবেদন

লেখক শাহরিয়ার কবির ও সাবেক রেলপথমন্ত্রী নুরুল ইসলাম ছবি: সংগৃহীত

সাবেক রেলপথমন্ত্রী নুরুল ইসলাম এবং একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির উপদেষ্টামণ্ডলীর সভাপতি ও লেখক শাহরিয়ার কবিরকে  গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার(১৬ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২টার দিকে রাজধানীর বনানীর বাসা থেকে শাহরিয়ার কবিরকে গ্রেপ্তার করে পুলিশ। তেজগাঁও থানার পরিদর্শক (তদন্ত) সোহেল রানা বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

রাজধানীর যাত্রাবাড়ীসহ বেশ কয়েকটি থানায় দায়ের হওয়া একাধিক হত্যা মামলার এজাহারে আসামির তালিকায় শাহরিয়ার কবিরের নাম রয়েছে। আজচ মঙ্গলবার তাঁকে আদালতে তোলা হবে।

এর আগে,  সোমবার দিবাগত রাত ১০টার দিকে  রাজধানীর যাত্রাবাড়ী থানায় দায়ের করা একটি হত্যা মামলায় সাবেক রেলপথমন্ত্রী নূরুল ইসলামকে (সুজন) গ্রেপ্তার করে পুলিশ। ঢাকা মহানগর পুলিশের ওয়ারী বিভাগের উপকমিশনার (ডিসি) মো. ছালেহ উদ্দিন বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, ‘ সাবেক মন্ত্রী নূরুল ইসলাম সুজনের বিরুদ্ধে যাত্রাবাড়ী থানায় হত্যা মামলা আছে। সেই মামলায় তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।’

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে পঞ্চগড়-২ আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন নূরুল ইসলাম। এরপর টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর ২০১৯ সালের ৭ জানুয়ারি রেলপথমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে ভারতে চলে যান শেখ হাসিনা। এর পর থেকে এখন পর্যন্ত আওয়ামী লীগ সরকারের মন্ত্রী, সংসদ সদস্য, উপদেষ্টা ও শীর্ষ পর্যায়ের নেতা মিলিয়ে ৩১ জনকে গ্রেপ্তার করা হলো। এর মধ্যে সাবেক আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, সাবেক প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, জ্বালানি, খনিজ সম্পদ ও বিদ্যুৎ–বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী রয়েছেন। তাদের  জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজত ও কারাগারে রাখা হয়েছে।

এমআর//