আন্তর্জাতিক

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন হরিণী অমরাসুরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার তৃতীয় নারী এবং দেশটির ১৬ তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ও আইনপ্রণেতা হরিণী অমরসুরিয়া।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুরা কুমার দিসানায়েকে দ্বীপ রাষ্ট্রটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে হরিণী অমরসুরিয়াকে শপথ বাক্য পাঠ করান।

এর আগে, শনিবার (২১ সেপ্টেম্বর) ৪২.৪১ শতাংশ ভোট পেয়ে  শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন বামপন্থী রাজনীতিবিদ অনুরা কুমারা দিসানায়েক।

১৯৬০ সালে বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী সিরিমাভো বন্দরনায়েকে এবং ১৯৯৪ সালে তার মেয়ে চন্দ্রিকা বন্দরনায়েকে কুমারাতুঙ্গার পর হরিণী অমরসুরিয়া শ্রীলঙ্কার তৃতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন। 

এর আগে ২০১৯ সালে অমরসুরিয়া দিসানায়েকের সঙ্গে নির্বাচনী প্রচারণায় অংশ নেন  পরের বছর সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।  তার জনসেবামূলক কর্মকাণ্ড শুরু হয় ২০১১ সালে, যখন তিনি বিনামূল্যে শিক্ষার দাবিতে আন্দোলনে যোগ দেন।  ৫৪ বছর বয়সী অমরসুরিয়া যুব উন্নয়ন, শিশু সুরক্ষা এবং লিঙ্গ বৈষম্যসহ বিভিন্ন সামাজিক ন্যায়বিচার ইস্যুতে তার সক্রিয় ভূমিকার জন্য পরিচিত হয়ে উঠেছেন।

২০২২ সালে শ্রীলঙ্কার অর্থনীতিতে ভয়াভয় ধস নামে বিদেশি মুদ্রার মারাত্মক ঘাটতির কারণে।  যার ফলে তীব্র বিক্ষোভের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন এবং পরবর্তীতে পদত্যাগ করেন।

সরকারিভাবে গেজেটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশটির জাতীয় নির্বাচন আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে, যা নির্ধারিত সময়ের প্রায় এক বছর আগেই অনুষ্ঠিত হতে যাচ্ছে।

অনুরা কুমার দিসানায়েকে এবং তার নতুন মন্ত্রিসভাকে একটি অন্তর্বর্তী সরকার গঠনের দায়িত্ব নিতে হবে।  ইতোমধ্যে তিনি পার্লামেন্ট ভেঙে দিয়ে আগামী সাধারণ নির্বাচনের পথ সুগম করেছেন।

জেডএস/

 

  

এ সম্পর্কিত আরও পড়ুন শ্রীলঙ্কা | প্রধানমন্ত্রী