খেলাধুলা

জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক

স্কটল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে ১৬ রানের জয় দিয়ে এবারের টি-টোয়েন্টি  বিশ্বকাপ মিশন শুরু করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। আর এই ঐতিহাসিক জয় দিয়ে  টানা ১০ বছরের হারের তিক্ততা মিটিয়ে জয়ের স্বাদ পেলান  টাইগ্রেসরা। 

বৃহস্পতিবার (৩ অক্টোবর) টসে জিতে আগে ব্যাট করে স্কটল্যান্ডকে ১২০ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ। জবাব দিতে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান তুলতে পারে স্কটল্যান্ড। এতে ১৬ রানের জয় পায় বাংলাদেশ।  

 শুরুটা বেশ ভালো ছিলোনা স্কটিশদের। দলীয় ১২ রানে সাজঘরে ফেরেন ওপেনার সাস্কিয়া হার্লি (৮)। এরপর ক্যাথরিন ব্রাইস (১১), আলিসা লিস্টার (১১), প্রিয়ানাজ চ্যাটার্জি (৫) এবং ডার্সি কার্টার ২ রানে আউট হলে ৭০ রানে পাঁচ উইকেট হারিয়ে বিপাকে পড়ে স্কটল্যান্ড।

তবে এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন ওপেনার সারাহ ব্রাইস। শেষ ১৮ বলে স্কটল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৫ রান। লরনা জ্যাক-ব্রাউন (৯) এবং ক্যাথরিন ফ্রাসার (২) আউট হলে জয়ের পথে অনেকটাই এগিয়ে যায় জ্যোতিরা।

শেষ ওভারে স্কটিশদের লক্ষ্য ছিল ২৬ রান। কিন্তু হার এড়াতে পারেনি তারা। সারাহ ব্রাইসের অপরাজিত ৪৯ রানে ভর করে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান তুলতে পারে স্কটল্যান্ড। এতে ১৬ রানের জয় পায় বাংলাদেশ।

টাইগ্রেসদের হয়ে সর্বোচ্চ ২ উইকেট শিকার করেন ঋতু মনি। এ ছাড়াও মারুফা আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন এবং রাবেয়া খান একটি করে উইকেট নেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করেছিলেন দুই টাইগ্রেস ওপেনার মুর্শিদা খাতুন এবং সাথী রানী। তবে ইনিংস বড় করতে পারেননি মুর্শিদা। ১৪ বলে ১২ রান করে আউট হন তিনি।

তিনে ব্যাট করতে এসে সাথীকে দুর্দান্ত সঙ্গ দেন সোবহানা মোস্তারি। দুজনের ব্যাটে ভরে করে ১০ ওভারে ৫৫ রান তোলে বাংলাদেশ। তবে ৩২ বলে ২৯ রান করে সাথী আউট হলে ছন্দ হারায় তারা। রানআউটের ফাঁদে পড়ে ডাকআউট হন তাজ নেহার।

অন্যদিকে ৩৬ রান করে মোস্তারি আউট হলে চার উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। তবে প্রান্ত আগলে রেখে দলের হাল ধরেন নিগার সুলতানা। ৫ রান করে আউট হন স্বর্ণা আক্তার ও ঋতুমনি।

শেষ পর্যন্ত জ্যোতির ১৮ বলে ১৮ রান এবং ফাহিমা খাতুনের অপরাজিত ১০ রানে ভর করে ৭ উইকেট হারিয়ে ১১৯ রানের বড় পুঁজি পায় বাংলাদেশ।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন টি-টোয়েন্টি বিশ্বকাপ