আন্তর্জাতিক

ইসরাইলকে যে অনুরোধ জানালো মার্কিন যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোয় হামলা না করার জন্য ইসরাইলকে অনুরোধ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুধু তাই নয়; এসব লক্ষ্যবস্তুতে হামলা না করা হলে ইসরাইলকে ইরানের হামলা বাবদ ক্ষতিপূরণ দেয়া হবে বলেও প্রতিশ্রুতি দেয় ওয়াশিংটন। 

মঙ্গলবার (০৮ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা দ্য জেরুজালেম পোস্ট’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ইসরাইলকে লক্ষ্য করে ইরানের নজিরবিহীন ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেয়ার আশঙ্কা তীব্র হচ্ছে। তেল আবিব হামলা চালালে পাল্টা জবাব দিতে দেরি করবে না বলে হুঁশিয়ারি দিয়েছে তেহরানও। এমন পরিস্তিতিতে মধ্যপ্রাচ্যে বড় ধরনের সংঘাতের আশঙ্কা করছে বিশ্বশক্তিগুলো।

ইসরাইল হামলা না চালালে ক্ষতিপূরণের প্রস্তাব দেয়া হয়েছে। ইরানে কী ধরনের হামলা চালানো হতে পারে তা নিয়ে ইসরাইল ও মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মধ্যে আলোচনাকালে ওই ক্ষতিপূরণের প্রস্তাব দেয়া হয়। ক্ষতিপূরণ প্যাকেজে ইসরাইলকে আরও কূটনৈতিক নিরাপত্তা প্রদান এবং অস্ত্র দেয়ার কথা বলা হয়েছে।

ইসরাইলের কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রস্তাব বিবেচনা করা হচ্ছে। তবে ইসরাইলি নাগরিকদের সুরক্ষা এবং রাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিতে তেলআবিবের যা করণীয় তাই করা হবে। তা করব। এদিকে যুক্তরাষ্ট্রের এমন প্রস্তাব নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। গেলো মঙ্গলবার (০১ অক্টোবর) ইসরাইলি ভূখণ্ড লক্ষ্য করে প্রায় ১৮০টি ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান।

 

 

এসি//

 

এ সম্পর্কিত আরও পড়ুন ইসরাইল | ইরান | মার্কিন যুক্তরাষ্ট্র