জাতীয়

শেখ হাসিনাকে ফেরাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সরকার

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর সরকারের অবস্থান সম্পর্কে তিনি বলেন, পাঁচ মিনিট আগে তিনি খবরটা জেনেছেনসরকার অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেবেআদালত একমাস সময় দিয়েছেন। এ সময়ের মধ্যে তাকে ফেরত আনার জন্য যা যা প্রয়োজন সেটি অবশ্যই সরকার করবে

শেখ হাসিনাকে ফেরত আনার প্রক্রিয়া সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন,শেখ হাসিনাকে কীভাবে আনা হবে সেটি গুরুত্বপূর্ণ না। গুরুত্বপূর্ণ হলো কোর্ট বলেছে তাদের গ্রেপ্তার করতে। পরোয়ানা তো তার কাছে আসেনি, এসেছে পুলিশের কাছে। কিন্তু পুলিশ সেটি পারবে না, কারণ সে দেশে নেই। যখন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসবে তখন দেখা যাবে।

তৌহিদ হোসেন বলেন, ওবায়দুল কাদেরসহ যে ৪৫ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন, তারা কোথায় আছে পররাষ্ট্র মন্ত্রণালয় সেটিও জানার চেষ্টা করছে।

লেবাননে আটকে পড়া বাংলাদেশিদের বিষয়ে তিনি আরও বলেন, যুদ্ধাক্রান্ত লেবানন থেকে বাংলাদেশি প্রবাসীদের দেশের ফিরিয়ে আনার চেষ্টা চলছে। এক হাজার ৮০০ জনের মতো দেশে ফিরে আসতে নিবন্ধন করেছেন।

প্রসঙ্গত, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আগামী ১৮ নভেম্বরের মধ্যে তাকে গ্রেপ্তার করে  ট্রাইব্যুনালে উপস্থিত করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

 

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন পররাষ্ট্র | উপদেষ্টা