অর্থনীতি

জ্বালানি খাতে অর্থায়নের বড় উৎস হতে পারে চীনা বিনিয়োগ : সিপিডি

বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে প্রচুর অর্থ প্রয়োজন। চীনা বিনিয়োগ এক্ষেত্রে অর্থায়নের একটি বড় উৎস হতে পারে। এই বিনিয়োগ আকৃষ্ট করতে দেশে ব্যবসার অনুকূল পরিবেশ এবং বিদ্যুতের সঞ্চালন অবকাঠামোগত উন্নয়নের পরামর্শ দিয়েছে, গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে নবায়নযোগ্য শক্তি খাতে বিদেশি বিনিয়োগ: বাংলাদেশে চীনা বিনিয়োগ কীভাবে আকৃষ্ট করা যায়? শীর্ষক আলোচনা সভায় এসব পরামর্শ দেয় গবেষণা প্রতিষ্ঠানটি।

মূল প্রবন্ধে সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, অন্তর্বর্তী সরকারের অধীনে বাংলাদেশের জ্বালানি রূপান্তর প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে  চীনা বিনিয়োগ অর্থায়নের একটি বড় উৎস হতে পারে। তবে সম্ভাবনা থাকা সত্ত্বেও সঞ্চালন অবকাঠামোর উন্নয়ন না হলে চীনারা এ দেশের বিনিয়োগে আগ্রহী হবেন না।

তিনি আরও বলেন, চীনা বিনিয়োগকারীদের একটি বড় উদ্বেগের বিষয় হচ্ছে আন্তর্জাতিক আইন না অনুসরণ না করে সরকার অভ্যন্তরীণ উপায়ে দ্বন্দ্ব দূর করতে চায়। এ ছাড়াও চলমান রিজার্ভ সংকট ও মুনাফা ডলারে নিজ দেশে নিয়ে যাওয়াসহ বিদেশি বিনিয়োগকারীদের পর্যাপ্ত সুবিধা না দেয়াও সংকট তৈরি করেছে। এজন্য সরকারকে তহবিল গঠন করতে হবে।

প্রসঙ্গত, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আবদুর রহমান খান।

 

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন সিপিডি