আর্কাইভ থেকে বাংলাদেশ

সুলতানের চুল কাটতে খরচ ১৫ লাখ টাকা!

সুলতানের চুল কাটতে খরচ ১৫ লাখ টাকা!

ব্রুনাইয়ের সুলতান। পুরো নাম হাজি হোসেন আল বলকিয়াহ মুয়িযাউদ্দিন ওয়াদাউল্লাহ। তিনি দেশটির ৯২ তম সুলতান। বিশ্বের ধনী শাসকদের মধ্যে তিনি অন্যতম। তার স্ত্রী তিনজন। আর সন্তান ১২ জন। সাত মেয়ে এবং পাঁচজন ছেলে সন্তানের জনক তিনি।

নিজের দেশে তিনিই রাজা। ইসলামিক রীতি মেনে সুলতান হওয়ার পাশাপশি তিনি ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীও। একইসঙ্গে অর্থ, বিদেশ, প্রতিরক্ষা এবং বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করেন তিনি। পাশাপাশি পুলিশ ও সশস্ত্র বাহিনীরও প্রধানও তিনি।

ব্রুনাইয়ের অর্থনীতির ভিত্তি  টিকে আছে ভূগর্ভস্থ তেলের কারণে। প্রতিদিন গড়ে প্রায় ১ লাখ ৬৭ হাজার ব্যারেল তেল উত্তোলন করা হয় সেদেশের মাটির নীচ থেকে। দেশটি দক্ষিণ পূর্ব এশিয়ার চতুর্থ বৃহত্তম তেল উত্তোলনকারী রাষ্ট্র। সেদেশে অনেক বাংলাদেশী শ্রমিক তেল শোধনাগারে কাজ করেন।

ব্রুনাইয়ের জনসংখ্যার প্রায় ৭০ ভাগই মুসলমান। বিশ্বের একমাত্র কর বিহীন দেশ ব্রুনাইয়ের জনগণের কোনো কর দিতে হয় না।

ব্রুনাইয়ের সুলতানের সম্পদের সঠিক হিসেব জানা যায়নি। ১৯৬৭ সালে ব্রুনাইয়ের সুলতানের গদিতে বসার পর থেকে তার ধনসম্পত্তির পরিমাণ বাংলাদেশের মুদ্রায় ২ লক্ষ ৫৮ হাজার ৩১৯ কোটি টাকা।

হটকারস রিপোর্ট নামে একটি ওয়েবসাইট জানিয়েছে, ব্রুনাইয়ের ৯২তম সুলতান হাসান আল বলকিয়াহর ১১০টি গ্যারেজে রয়েছে। তার প্রায় সাত হাজার গাড়ি আছে। তার মধ্যে ৫০০টি রোলস রয়েস। ৩০০টি ফেরারি। এছাড়াও একাধিক বিলাসবহুল প্রাইভেট জেটের মালিক ব্রুনাইয়ের সুলতান। এরমধ্যে আছে সোনায় মোড়া বোয়িং , এয়ারবাস এবং জেটও।

 

ব্রুনাইয়ের সবচেয়ে দর্শণীয় স্থানটি হচ্ছে ইস্তানা নুরুল ইমান। সেটি মূলত ব্রুনাইয়ের রাজ প্রাসাদ। সুলতানের পরিবার সেই প্রাসাদেই থাকেন। প্রায় পঞ্চাশ একর জমির উপর নির্মিত এ সুবিশাল প্রাসাদটি এশিয়ার বুকে এক অনন্য স্থাপনা। ২ হাজার ৫৫০ কোটি টাকা খরচে নির্মিত সেই প্রাসাদে রয়েছে ১৭শ ঘর। ২৫৭টি বাথরুম। পাঁচটি সুইমিং পুল। পাশাপাশি, ১১০টি গ্যারেজ এবং ২০০টি ঘোড়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবল।

বিপুল সম্পদ আর ভোগবিলাসী জীবনের অধিকারী ব্রুনাইয়ের সুলতানে ৫০তম জন্মদিনের অনুষ্ঠানে গান গাইতে নিয়ে গিয়েছিলেন বিখ্যাত পপতারকা মাইকেল জ্যাকসন। ১৯৯৬ সালের  সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংল্যান্ডের প্রিন্স চার্লস।

সুলতান প্রত্যেক মাসে এক বার চুলে ছাঁটেন। তার চুলের কায়দা ঠিক রাখতে খরচ পড়ে প্রায় ১৫ লাখ টাকা। টাইমসের খবরে বলা হয়েছে, লন্ডন থেকে যান তার নরসুন্দর কিংবা হেয়ার ড্রেসার। সেই হেয়ার ড্রেসারকে  উড়োজাহাজ প্রথম শ্রেণির  ভাড়া বাবদ ১২ হাজার ডলারও কিংবা বাংলাদেশি ‍টাকা প্রায় ১০ লাখ টাকা জোগান দেন সুলতান।

আমেরিকার লাস ভেগাসে সবচেয়ে বড় এবং দামি রিয়েল এস্টেট কোম্পানিটির মালিক ব্রুনাইয়ের সুলতান। প্রতি সেকেন্ডে তার আয় একশো ডলারেরও বেশি।

বিশ্বের অন্যতম ধনী ও বিলাসী এই রাষ্ট্রনায়ক ১৫ অক্টোবর বাংলাদেশে আসছেন। বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আমন্ত্রণে তিন দিনের সফরে আসছেন তিনি। তার সফরকালে বাংলাদেশ থেকে জন শক্তি নেয়া, দুদেশের মধ্যে সরাসরি উড়োজাহাজ চলাচলসহ বিভিন্ন বিষয়ে ৫টি চুক্তি ও সমঝোতা হওয়ার পরিকল্পনা রয়েছে। 

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন সুলতানের | চুল | কাটতে | খরচ | ১৫ | লাখ | টাকা