আর্কাইভ থেকে জাতীয়

গণপরিবহনে ভাড়া বাড়লো ৬০ শতাংশ, নিতে হবে অর্ধেক যাত্রী

গণপরিবহনে ভাড়া বাড়লো ৬০ শতাংশ, নিতে হবে অর্ধেক যাত্রী

গণপরিবহনে বর্তমান ভাড়ার ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। করোনা কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি আগামীকাল বুধবার (৩১ মার্চ) থেকে কার্যকর হবে।

তিনি বলেন আগামী দুই সপ্তাহ পর্যন্ত এ আদেশ বহাল থাকবে। পরিস্থিতি স্বাভাবিক হলে ভাড়া পূর্বের অবস্থায় ফিরে আসবে।

মঙ্গলবার (৩০ মার্চ) সকালে সরকারি বাসভবনে ব্রিফিংকালে তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে এবং শতভাগ মাস্ক পরিধান ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের  গণপরিবহনের মালিক শ্রমিকদের এবিষয়ে কঠোর হবার নির্দেশনা দেন। তিনি করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় সরকারের ১৮ দফা নির্দেশনা মেনে চলার জন্য দেশের সর্বস্তরের জনগণের প্রতি আহবান জানান। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া সব অফিস ও কারখানায় অর্ধেক জনবল দ্বারা পরিচালনা এবং উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মানা, জনসমাগম সীমিত করার উপর গুরুত্বারোপ করেন। 

ওবায়দুল কাদের বলেন এখন থেকে রাজধানীসহ সারা দেশে আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের যে কোনো কার্যক্রম বাইরে করা যাবে না। স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে ঘরোয়া ভাবে কার্যক্রম পালনের আহবান জানান তিনি। 

দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিভাগীয় পর্যায়ে সাংগঠনিক সম্পাদকদের দায়িত্ব পুনর্বণ্টনের নির্দেশ দেওয়া হয়েছে। 
এখন থেকে চট্টগ্রাম বিভাগে - আবু সাঈদ আল মাহমুদ স্বপন। 
সিলেট বিভাগে - আহমদ হোসেন।
রংপুর বিভাগে - সাখাওয়াত হোসেন শফিক দায়িত্ব পালন করবেন।

এর আগে সোমবার (২৯ মার্চ) সন্ধ্যায় মহামারির করোনা ভাইরাস দ্বিতীয় ঢেউ ও সংক্রমণ নিয়ন্ত্রণে আগামী দুই সপ্তাহের ১৮ দফা নির্দেশনায় ফের গণপরিবহনে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশ দেয়া হয়েছিলো। আর এ কারণে বর্তমান ভাড়ার ৬০ ভাগ বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছিলো বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ ও সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে আগামী দুই সপ্তাহের ১৮ দফা নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় ফের গণপরিবহনে অর্ধেকের বেশি যাত্রী নেওয়া যাবে না বলে জানানো হয়েছে। সেই সঙ্গে গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়।

 

রাইদুল 

এ সম্পর্কিত আরও পড়ুন গণপরিবহনে | ভাড়া | বাড়লো | ৬০ | শতাংশ | নিতে | হবে | অর্ধেক | যাত্রী