আর্কাইভ থেকে দেশজুড়ে

বরিশালে চলছে ঢিলেঢালা লকডাউন

বরিশালে চলছে ঢিলেঢালা লকডাউন

দ্বিতীয় দফা লকডাউনের প্রথম দিনে বরিশালে তেমন কোন প্রভাব পড়েনি। যে যার মত অবাধে রাস্তায় চলাফেরা করছে। কেউ আবার কেনাকাটায় করে ব্যস্ত সময় পাড় করছে। প্রশাসন কঠোর অবস্থানে থাকলেও নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যবসা প্রতিষ্ঠানগুলো অনেকে খুলে বসে আছে। কেউ দোকানের পুরো সার্টার, কেউ আবার অর্ধেক সার্টার খুলে দেদারসে মালামাল বিক্রয় করছে। 

সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত  সরেজমিনে দেখা গেছে, বরিশাল নগরীর ব্যস্ততম সদর রোডে মানুষের সমাগম, পোর্ট রোডে স্বাস্থ্যবিধি না মেনেই চলছে কেনাবেচা, বাজার রোড এলাকায় প্রায় দোকানই খোলা রয়েছে। তবে সদর রোডসহ অন্যান্য রোডের শপিংমল, মার্কেট, লকডাউনের নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল।

নগরীতে  ক্রেতা ও পথচারীদের সমাগম ছিলো চোখে পড়ার মতো। এদের মধ্যে কারো মুখে মাস্ক, কারো থুতনির নিচে মাস্ক ঝোলানো, আবার কারো মুখে মাস্ক নেই। গণপরিবহন ও যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ থাকলেও সড়কগুলোতে রিকশা, অটোরিকশা, সিনএনজি, মাহেন্দ্রা অন্যান্য দিনের মতো স্বাভাবিক চলাচল করছে।  

তবে মোবাইল কোর্ট অভিযানের টের পেলেই মুহূর্তের মধ্যে রাস্তা ও দোকানপাট ফাঁকা হয়ে যায়। পথচারীরা যে যার মতো গলির ভিতরে প্রবেশ করে। ফলে বরিশাল নগরীতে ঢিলেঢালাভাবে চলছে সরকার ঘোষিত লকডাউন। 

রিকশাচালক ইদ্রিস হাওলাদার জানান, নামে লকডাউন, কামে নাই। সব মানুষ রাস্তায় নামছে বলেই রিকশা নিয়ে নামছি। রিকশা না চালাইলে খামু কি? 

বরিশাল মেট্রোপলিটন (ট্রাফিক) পুলিশের উপ-কমিশনার জাকির হোসেন মজুমদার জানান, সরকারি নির্দেশনায় আন্ত:জেলা পরিবহন বন্ধ রাখার বিষয়ে উল্লেখ করা থাকলেও ক্ষুদ্র পরিবহন চলাচলে নিষেধাজ্ঞার বিষয়ে উল্লেখ নেই। তাই সাধারণ মানুষের জীবনযাত্রা স্বাভাবিক রাখতে নগরীর মধ্যে এসব পরিবহন চলাচল করছে। 

বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার জানান, সরকার ঘোষিত একসপ্তাহে সারাদেশের ন্যায় বরিশালেও অবরুদ্ধ (লকডাউন) বাস্তবায়ন করার জন্য কঠোর অবস্থায় রয়েছে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

স্বাস্থ্যবিধি প্রতিপালনে জেলা প্রশাসনের পক্ষ থেকে মহানগর ও উপজেলা শহরগুলোতে করা হচ্ছে নিয়মিত মোবাইল কোর্ট অভিযান। সকল মানুষদের সচেতনতার পাশাপাশি স্বাস্থ্যবিধি না মানা ও মাস্ক না পড়ায় তাদের কে জেল-জরিমানা করা অব্যাহত রয়েছে। অভিযানের সময় পথচারীদের যাদের মাস্ক নেই তাদের কে প্রশাসনের পক্ষ থেকে  মাস্ক বিতরণ করছে নিবার্হী ম্যাজিস্ট্রেটরা। 

বরিশাল নগর পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন  খান জানান, দেশ করোনামুক্ত রাখতে সরকারের ঘোষিত লকডাউন সঠিক ভাবে মানতে কঠোর অবস্থানে রয়েছে নগর পুলিশ। তাই সচেতনতা বাড়াতে জনতাকে উদ্বুদ্ধ করতে তাদের সোমবার মটরসাইকেল শোভাযাত্রা করা হয়। স্বাস্থ্যবিধি না মানলে এবং অপ্রয়োজনীয় ভাবে রাস্তায় চলাফেরা করলে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে।

বরিশাল জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বরিশাল জেলার ১০ উপজেলা ও মহানগরীতে রোববার (০৪ এপ্রিল)  পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৩২৮ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ৯৩৪ জন আর করোনায় আক্রান্ত হয়ে এই জেলায় মারা গেছেন ৯২ জন৷ 

উল্লেখ, করোনার সংক্রমণ বাড়ায় এর আগে রোববার (০৪ এপ্রিল) প্রজ্ঞাপন জারি করে সোমবার (৫ এপ্রিল) সকাল ৬টা থেকে আগামী রোববার (১১ এপ্রিল) রাত ১২টা পর্যন্ত দ্বিতীয় দফায় সারাদেশে লকডাউন ঘোষণা করে সরকার।

বিদেশগামী/বিদেশ প্রত্যাগত ব্যক্তিদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না। এছাড়া আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন-ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলো (স্থলবন্দর, নদীবন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসগুলো, তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন বরিশালে | চলছে | ঢিলেঢালা | লকডাউন