আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রের উদ্যোগে জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন আজ

যুক্তরাষ্ট্রের উদ্যোগে জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন আজ

আজ থেকে একটি শীর্ষ জলবায়ু সম্মেলন শুরু করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দুই দিনের ভার্চুয়াল সম্মেলনে যোগ দেবে চল্লিশ জন বিশ্বনেতা। জলবায়ু পরিবর্তন নিয়ে নিজেদের বৈশ্বিক নেতৃত্ব আবারো জোরদারের লক্ষ্যে এই সম্মেলনের ডাক দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, হোয়াইট হাউস থেকে এই ভার্চুয়ালি এই শীর্ষ সম্মেলনের আয়োজন করা হচ্ছে। সম্মেলনে যুক্তরাষ্ট্র নিজেদের হালনাগাদ কার্বন প্রতিশ্রুতি বা লক্ষ্যমাত্রা প্রকাশ করবে বলে ধারণা করা হচ্ছে। এই লক্ষ্যমাত্রা বা প্রতিশ্রুতি অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ বা নির্গমন প্রায় অর্ধেকে নামিয়ে আনবে যুক্তরাষ্ট্র।

এদিকে, বৈঠকের আগে জলবায়ুবিষয়ক ক্ষেত্রগুলোতে পিছিয়ে থাকা দেশগুলোর প্রতি আরও উচ্চ লক্ষ্যমাত্রা অর্জন নিশ্চিতের আহ্বান জানায় সংশ্লিষ্ট কর্মকর্তারা।

অস্ট্রেলিয়ার উদাহরণ টেনে এক কর্মকর্তা জানান, জলবায়ু পরিবর্তন ইস্যুতে তাদের গৃহীত উদ্যোগে পরিবর্তন আনতে হবে।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই জলবায়ু পরিবর্তন বিষয়টিকে গুরুত্ব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার ঘোষণা দেন দায়িত্বে বসার প্রথম দিনই।

জলবায়ু সম্মেলনে যোগ দিচ্ছেন চীনা শি জিনপিং

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে জলবায়ু পরিবর্তনবিষয়ক ভার্চুয়াল সম্মেলনে যোগ দেবেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এর মাধ্যমে ক্ষমতা নেওয়ার পর চীনের প্রেসিডেন্টের সঙ্গে প্রথম বৈঠক করবেন বাইডেন।

গতকাল বুধবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, ভিডিও কলের মাধ্যমে সম্মেলনে যোগদান এবং গুরুত্বপূর্ণ বক্তব্য দেবেন শি জিনপিং।

বিশ্বে জলবায়ুর পরিবর্তন রোধে কার্বন নিঃসরণ কমিয়ে আনতে ২০১৫ সালে প্যারিস জলবায়ু সম্মেলনে একজোট হয়ে কাজ করতে একমত হয় বিশ্বনেতারা। পরে যুক্তরাষ্ট্রকে ওই চুক্তি থেকে সরিয়ে নেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতায় বসে দেশটিকে আবারও চুক্তিতে ফিরিয়ে নিচ্ছেন বাইডেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্রের | উদ্যোগে | জলবায়ুবিষয়ক | শীর্ষ | সম্মেলন | আজ