আর্কাইভ থেকে ইউরোপ

উইঘুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন: ব্রিটিশ পার্লামেন্ট

উইঘুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন: ব্রিটিশ পার্লামেন্ট

জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর গণহত্যা চালাচ্ছে চীন সরকার। বৃহস্পতিবার, জিনজিয়াংয়ের ক্ষুদ্র মুসলিম জনগোষ্ঠীর ওপর গণহত্যা চলছে মর্মে প্রথমবারের মতো ব্রিটিশ পার্লামেন্টে বিল পাশ করেছে ব্রিটেনের আইনপ্রণেতা। পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে নিন্দা প্রস্তাবটি তোলেন এশিয়া বিষয়ক মন্ত্রী নাইজেল অ্যাডামস।

নাইজেল অ্যাডামস বলেন, জিনজিয়াংয়ের গোপন ক্যাম্পগুলোয় অত্যাচার-নির্যাতন চালাচ্ছে শি জিনপিং সরকার। সংখ্যালঘু সম্প্রদায়কে জোরপূর্বক কাজে বাধ্য করা হচ্ছে। বিশ্বের সামনে মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলোও এখন স্পষ্ট। এর জন্য চীনকে জাতীয় এবং আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করার প্রস্তাব দেন নাইজেল।

এই বিল পাসকে ব্রিটিশ পার্লামেন্টের ঐতিহাসিক মুহূর্ত হিসেবে বর্ণনা করেছেন হাউস অব কমন্স সদস্য টরি স্যার আইইন ডানকান স্মিথ।

তবে এ নিন্দা প্রস্তাব মানতে বাধ্য নয় চীন সরকার। তবে এর প্রভাব চীন-ব্রিটেন সম্পর্কে পড়বে বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে নিজেদের ভুল সংশোধন করা ব্রিটেনের উচিত হবে বলে জানিয়েছে চীন। গেল মাসে চীনের শীর্ষস্থানীয় চার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলো ব্রিটেন।

এর আগে একই রকম বিল পাশ করেছিলো নেদারল্যান্ডস, কানাডা এবং যুক্তরাষ্ট্র।

চীন সরকারের বিরুদ্ধে দশ লাখের বেশি উইঘুর মুসলিমকে উত্তর-পশ্চিমাঞ্চলের জিনজিয়াংয়ে পুনর্বাসন কেন্দ্রে বন্দি করে রাখার অভিযোগ রয়েছে। তাদের ওপর নিয়মিত নিপীড়ন চালানো হয় বলেও একাধিক অভিযোগ ও প্রমাণ রয়েছে।

চীনের বিরুদ্ধে বিভিন্ন সময় মানবাধিকার লঙ্ঘন, নির্যাতন, বাধ্যতামূলক শ্রম ও জাতিগত নিধনের অভিযোগ করে আসছে পশ্চিমা বিশ্ব ও মানবাধিকার কর্মীরা। কিন্তু সব অভিযোগ অস্বীকার করে পশ্চিমা ষড়যন্ত্র বলে উড়িয়ে দিয়েছে চীন সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন উইঘুরদের | ওপর | গণহত্যা | চালাচ্ছে | চীন | ব্রিটিশ | পার্লামেন্ট