আর্কাইভ থেকে হলিউড

ইতিহাস গড়ে অস্কার জিতলেন ক্লোয়ি ঝাও

ইতিহাস গড়ে অস্কার জিতলেন ক্লোয়ি ঝাও

অস্কারের ৯৩ বছরের ইতিহাসে প্রথম এশীয় বংশোদ্ভূত মহিলা এবং দ্বিতীয় মহিলা হিসেবে সেরা পরিচালকের খেতাব জিতেছেন ক্লোয়ি ঝাও। ‘নোম্যাডল্যান্ড’ ছবির জন্য পুরস্কারটি জিতে নিয়েছেন চীনা বংশদ্ভূত এই পরিচালক। ২০০৯ সালে 'দ্য হার্ট লকার' ছবিটি পরিচালনার সুবাদে প্রথম মহিলা পরিচালক হিসেবে অস্কার পেয়েছিলেন ক্যাথরিন বিগলো।

পরিচালক হিসেবে ক্লোয়ির দ্বিতীয় ছবি 'নোম্যাডল্যান্ড'। অস্কারের মোট ৬টি বিভাগে মনোনয়ন পেয়েছে এই ছবি। এই বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন এমেরাল্ড ফেনেল (প্রমিজিং ইয়াং ওমেন), ডেভিড ফ্লিনচার (ম্যাঙ্ক), থমাস ভিনটেরবার্গ (অ্যানাদার রাউন্ড) ও লি ইসাক চাং (মিনারি)।

২০১৭ সালে প্রকাশিত সাংবাদিক জেসিকা ব্রুডারের `নোম্যাডল্যান্ড` গ্রন্থ অবলম্বনে তৈরি হয়েছে 'নোম্যাডল্যান্ড'। এতে রয়েছে ষাটোর্ধ্ব বিধবা ফার্নের গল্প। এই চরিত্রে অভিনয় করেছেন আমেরিকান তারকা ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। কাহিনিতে ২০০৮ সালের আমেরিকার অর্থনৈতিক মন্দাবস্থা তুলে ধরা হয়েছে। সেই সময় যাযাবর জীবন কাটান তিনি। নিজের ভ্যানকে ভ্রাম্যমাণ বাড়িতে রূপ দিয়ে পথে পথে ঘুরে বেড়ান। আয়ের জন্য জুটিয়ে নেন মৌসুমি চাকরি। অন্য যাযাবরদের সঙ্গে আড্ডা দেন। পেশাদার অভিনয়শিল্পীদের পরিবর্তে সত্যিকারের যাযাবরেরা অভিনয় করেছেন সার্চলাইট পিকচার্সের ছবিটিতে।

ছবিটি পরিচালনার পাশাপাশি এই ছবির গল্প লেখা, নির্দেশনা ও প্রযোজনার দায়িত্বও সামলেছেন ক্লোয়ি ঝাও নিজে। 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলসের ইউনিয়ন স্টেশনে এবং হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে রোববার রাতে (বাংলাদেশ সময় আজ সোমবার ভোর ৬টা) শুরু হয় চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৩তম আসর।

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা সকাল ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার ওয়ার্ল্ড চ্যানেলে দেখতে পারছেন অনুষ্ঠানটি।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ইতিহাস | গড়ে | অস্কার | জিতলেন | ক্লোয়ি | ঝাও