আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতে মালবাহী জাহাজ থেকে ২৬ জনের মরদেহ উদ্ধার

ভারতে মালবাহী জাহাজ থেকে ২৬ জনের মরদেহ উদ্ধার

ভারতের মুম্বাই উপকূলে ঘূর্ণিঝড় তওকতের আঘাতে ২১৬ আরোহী নিয়ে ডুবে যাওয়া একটি মালবাহী জাহাজ থেকে ২৬ জনের মরদেহ উদ্ধার করেছে দেশটির নৌবাহিনী। এখনও নিখোঁজ রয়েছে অর্ধশতাধিক। ডুবে যাওয়া জাহাজটি থেকে এ পর্যন্ত ১৮৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম জানায়, ওই জাহাজ ছাড়াও ঘূর্ণিঝড়ের সময় উপকূলে আটকেপড়া আরও অন্তত ৩টি জাহাজ থেকে ৩৫ জনকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী।

প্রত্যেকেই মৃত্যুর মুখ থেকে ঘুরে এসেছে। নতুন করে ফিরে পেয়েছে জীবন। উদ্ধার হওয়ার পর উল্লাস করে ঘূর্ণিঝড় তওকতের আঘাতে মাঝ নদীতে ডুবে যাওয়া জাহাজে আটকে থাকা আরোহীরা। ২১৬ আরোহী নিয়ে ডুবে যাওয়া একটি মালবাহী জাহাজ থেকে দেড় শতাধিক জনকে জীবিত উদ্ধার করে ভারতীয় নৌবাহিনীর সদস্যরা।

ডুবে যাওয়া মালবাহী জাহাজটি নদীতে তেল গ্যাস খননকাজে ব্যবহৃত হতো। এর আরোহীদের বেশিরভাগই খনন শ্রমিক।

একজন শ্রমিক বলেন, জাহাজ ডুবে যাওয়ার সময় একের পর এক সবাই পানিতে লাফ দিতে থাকে। তখন প্রচণ্ড বৃষ্টি হচ্ছিল আর পানির উচ্চতা অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছিল। সেখানে বাঁচার কোনো আশাই ছিল না।

আরো এক শ্রমিক বলেন, আমরা আড়াই শ’ জনের মতো ছিলাম। এই অভিজ্ঞতা খুবই ভয়াবহ ছিল। সৃষ্টিকর্তাই আমাদের বাঁচিয়ে দিয়েছেন।

মালবাহী জাহাজডুবির ঘটনায় এখনও নিখোঁজ রয়েছে অর্ধশতাধিক মানুষ। তাদের সন্ধানে অভিযান অব্যাহত রেখেছে নৌবাহিনী।

নৌবাহিনীর এক কর্মকর্তা জানান, অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন জাহাজ আর হেলিকপ্টার ব্যবহার করে নিখোঁজদের সন্ধান করা হচ্ছে। উদ্ধারকারী দলের সদস্যরা খুবই দক্ষ। নিজেদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।

গেল সোমবার ভারতের গুজরাট উপকূলে দুই দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় তওকতে আঘাত হানে। ঘণ্টায় ২১০ কিলোমিটার বেগে আঘাত হানা ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির বিভিন্ন অংশে এখনও বৃষ্টি হচ্ছে। কয়েকজন হতাহত ছাড়াও ব্যাপক ক্ষতির খবর মিলেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | মালবাহী | জাহাজ | ২৬ | জনের | মরদেহ | উদ্ধার