আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ফেসবুক-ইনস্টাগ্রামে দুই বছরের জন্য নিষিদ্ধ ট্রাম্প

ফেসবুক-ইনস্টাগ্রামে দুই বছরের জন্য নিষিদ্ধ ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। আগামী ২০২৩ সাল পর্যন্ত স্থগিত থাকবে ট্রাম্পের ফেইসবুক।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শুক্রবার এক ব্লগ পোস্টে ফেসবুকের বৈশ্বিক বিষয়ক ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ লিখেছেন, ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা চাপানোর কারণগুলো খুবই গুরুতর। আমরা বিশ্বাস করি, তাঁর নেওয়া পদক্ষেপগুলো ফেসবুকের বিধিনিষেধ প্রচণ্ডভাবে লঙ্ঘন করেছে। তাই তাঁর সেসব পদক্ষেপ শাস্তিযোগ্য।

ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে, এই সময়ের শেষে আমরা জননিরাপত্তার ঝুঁকি কমেছে কিনা তা মূল্যায়ণ করতে বিশেষজ্ঞদের দিকে তাকিয়ে থাকব। বাহ্যিক কারণগুলো মূল্যায়ণ করা হবে। এর মধ্যে আছে সহিংসতার ঘটনা, শান্তিপূর্ণ সমাবেশের ওপর নিষেধাজ্ঞা এবং নাগরিক অস্থিরতা। যদি মনে হয় জননিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি কমে গেছে তাহলেই ট্রাম্পের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

এদিকে, এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফেসবুকের এমন সিদ্ধান্তকে অপমানজনক হিসেবে অভিহিত করেছেন ডোনাল্ড ট্রাম্প। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেসবুকের এই সেন্সরিং নীতি এবং নীরবতা থেকে পার পেতে দেওয়া উচিত নয়। শেষ পর্যন্ত আমরা জিতব। এই অপব্যবহার আর নিতে পারছে না আমাদের দেশ।

চলতি বছরের জানুয়ারিতে মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের দাঙ্গা-সহিংসতার পরিপ্রেক্ষিতে সব ফেসবুক প্ল্যাটফর্ম থেকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে উস্কানিমূলক মন্তব্যের জেরে সাময়িক স্থগিত করা হয়েছিল ট্রাম্পের অ্যাকাউন্ট। এবার দুই বছরের নিষেধাজ্ঞা পেলেন সাবেত এই মার্কিন প্রেসিডেন্ট।

গেল সাত জানুয়ারি বন্ধ হয়েছিল ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট। তাই, এই নিষেধাজ্ঞা ওই দিন থেকে কার্যকর হবে এবং তা জারি থাকবে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ফেসবুকইনস্টাগ্রামে | দুই | বছরের | জন্য | নিষিদ্ধ | ট্রাম্প